সামাজিক দূরত্ব মানছে না জনতা, মানছে না স্বাস্থ্য সচেতন বার্তা


শুভাশিস দেবনাথ, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার দুই নং ব্লকের যশোডাঙ্গা বাজারে করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হলেও তা মানছেন না অনেকেই, পড়ছেন না মাক্স। সবথেকে বেশি তা লক্ষ্য করা যাচ্ছে হাট বাজারগুলিতে। নিয়ম মানছেন না ক্রেতা-বিক্রেতারাও। যার ফলে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দিনদিন বাড়ছে। 

রবিবার  ছিল যশোডাঙ্গা বাজারের সাপ্তাহিক হাট। সেখানে নিত্যদিনের মতোই হাটে কেনা-বেচা চলছে। স্থানীয় সচেতন বাসিন্দারা জানিয়েছেন- 'যশোডাঙ্গা তে  নিয়ম না মেনে হাটে দিব্যিই কেনা-বেচা চলছে। বিষয়টি নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন যশোডাঙ্গা বাজার এলাকার বাসিন্দারা।' এই বিষয়ে স্থানীয় বাসিন্দারা বলেন আরও, 'যশোডাঙ্গা বাজারে নিয়ম মানা হচ্ছে না। বহু দূর-দূরান্ত থেকে মানুষ হাটে আসছেন, মূলত বাজার করার নাম করে অনেকেই ভিড় করছেন। বিষয়টি নিয়ে আমরা আতঙ্কিত।'

বাজারে হাটবার ছাড়াও  প্রতিদিন চলছে বহু মানুষের সমাগম। বাজারে কোনও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না, অধিকাংশ মানুষের মুখে নেই মাক্স। নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেন রবিবার ও বুধবার হাট হয়। বিভিন্ন প্রশাসনিক আধিকারিক এই হাটে বাজার করতে আসেন এবং উনাদের চোখে কি পড়ছে না এই দৃশ্য। প্রশ্ন উঠছে সব মহলেই। 

অন্যদিকে শামুকতলা থানার পুলিশ ঘন ঘন নজরদারি চালাচ্ছেন যশোডাঙ্গা বাজার এলাকায় এবং পুলিশের পক্ষ থেকে সচেতন করা হচ্ছে মানুষজনদের-বিলি করা হচ্ছে মাক্স, তবু হুস ফিরছে না বাজারে আশা মানুষজনদের।