সুরশ্রী রায় চৌধুরীঃ


দীর্ঘ লক ডাউনের সময় ওড়িশার সমুদ্র তটে হাজার হাজার কচ্ছপ কে দেখা গিয়েছিল। এবার বিশাল আকৃতির কচ্ছপের দেখা মিলল বাংলায়। এক বিশাল আকৃতির কচ্ছপ উদ্ধার হয়েছে বাঁকুড়ায়। সিমলাপাল ব্লকে উদ্ধার হয়েছে একটি বৃহৎ আকৃতির কচ্ছপ। এদিন সকাল আটটা নাগাদ সিমলাপাল ব্লকের রামনগর গ্রামে স্থানীয় একটি জলাশয়ে মাছ ধরছিল কয়েকজন স্থানীয় মৎস্যজীবী। জাল ফেলে মাছ ধরার সময় জালে আটকায়


মৎস্যজীবীরা প্রথমে ভেবেছিলেন খুব বড় মাছ।  কিন্তু জাল খুলতেই দেখা যায় একটি বৃহৎ আকারের কচ্ছপ জালে আটকে রয়েছে। বিশাল আকৃতির কচ্ছপ দেখে স্থানীয়রা তৎক্ষনাৎ বনদপ্তর এ খবর দেয়। খবর পেয়ে দ্রুত ওই গ্রামে ছুটে যায় বনদপ্তরের কর্মীরা। এবং  কচ্ছপটি কে উদ্ধার করে সিমলাপাল বনদপ্তর এ আনা হয়। পরে উদ্ধার হওয়া কচ্ছপটি কে স্থানীয় জুন করিয়া জলাধারে ছেড়ে দেন বনকর্মীরা।

বনকর্মীদের দাবি কচ্ছপটির ওজন প্রায় ১৬ কিলোগ্রাম। এলাকায় জলাশয়ে এতো বড়ো কচ্ছপের বসবাসে অনুপযোগী হওয়াতেও কি ভাবে এল ওই কচ্ছপ ভাবাচ্ছে বন কর্মীদেরও। তবে বনদপ্তরের একাংশের মতে অনেক বয়স্ক কচ্ছপটি। একেবারেই বিরল না হলেও এলাকার জলাধারে এত বড় কচ্ছপ উঠে আসায় স্বাস্বাভাবিক ভাবেই এলাকা জুড়ে চাঞ্চল্য ছড়ায় বহু মানুষ।