কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক বলে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিবকে চিঠি দিতেই সোমবার রাতে ইউজিসি-র তরফে নির্দেশিকা জারি করা হয় কীভাবে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে। ইউজিসি-র তরফে সেই নির্দেশিকা দিয়ে সেপ্টেম্বরের শেষ দিকে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয় বিশ্ববিদ্যালয়গুলিকে। যদিও গত সপ্তাহেই রাজ্যের উচ্চশিক্ষা দফতর বিশ্ববিদ্যালয়গুলিকে পাঠানো অ্যাডভাইজারি পেয়ে কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই কী ভাবে পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে নির্দেশিকা জারি করেছে।

ইউজিসি-র নির্দেশিকার পর রাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি কীভাবে পরীক্ষা নেবে তা বিশ্ববিদ্যালয়গুলির ওপরেই ছেড়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, "রাজ্যের তরফে কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে অ্যাডভাইজারি ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠানো হয়েছে। এবার পরীক্ষা কীভাবে বিশ্ববিদ্যালয়গুলি নেবে তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি। ইউজিসি-র নির্দেশিকা আমি দেখিনি। তবে বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আমি কথা বলব।"

সোমবার রাতে ইউজিসির পরীক্ষা নিয়ে নয়া গাইডলাইন আসার পর এবার নড়েচড়ে বসেছে রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর। ইউটিসি তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে সেপ্টেম্বরের শেষের দিকে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নিতে পারে। অনলাইন বা অফলাইনে তাছাড়া অনলাইন ও অফলাইন এই তিনটি মাধ্যমের মধ্যে যেকোনো একটি মাধ্যম দিয়ে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলি।