করোনা থেকে রেহাই পেতে মাস্ক পড়া ও সামাজিক দূরত্ব বিধি মেনে চলা একমাত্র উপায় এখন। ইতিমধ্যে লক ডাউন থেকে বেড়িয়ে আনলক পর্বের দ্বিতীয় দফায় পাড়ি দিয়েছে দেশ। এই পরিস্থিতিতেও উদ্বেগজনক দেশের করোনা আক্রান্ত। বৃহস্পতিবার নবান্নের তরফে মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে। 


স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এদিন এই বিজ্ঞপ্তি জারি করেন। আনলক পর্বে অফিস, বাজার-ঘাট সব কিছুই খুলে গেছে। এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখা মুশকিল। কিন্তু করোনা রুখতে সবাইকে সামাজিক দূরত্ব বিধি মানতে ও প্রত্যেকের মাস্ক পড়া বাধ্যতামূলক বলে নির্দেশিকায় জানানো হয়েছে। 


মাস্ক পড়া নিয়ে একধাপ এগিয়ে কড়া পদক্ষেপের কথাও জানানো হয়েছে। যদি কোনও ব্যক্তি মাস্ক না পড়ে বাইরে বের হন তবে প্রথমে তাঁকে সতর্ক করা, মাস্ক না থাকলে সোজা বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে। এরকম একাধিক দিন চলতে থাকলে অবশেষে পুলিশ তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে।এবার থেকে মাস্ক না পড়ে ধরা পড়লে পুলিশকর্মীর কাছে শ্বাসের অসুবিধা বা গরম লাগায় মাস্ক ঠিকভাবে না পরার অজুহাত দিলে তা মোটেও ধোপে টিকবে না।জরিমানা নয়, সরাসরি কেস। সশরীরে আদালতে গিয়ে নিজে ব্যাখ্যা করতে হবে মাস্ক ঠিকভাবে না পরার কারণ।