'হার্ড ইমিউনিটি' গড়ে উঠতে এখনও প্রচুর সময় লাগবে- হু এর বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন


হার্ড ইমিউনিটি এর অর্থ জনগোষ্ঠী রোগ প্রতিরোধ ক্ষমতা। হার্ড ইমিউনিটি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংগঠন (WHO)-র মুখ্য বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন সারা বিশ্বকেই সতর্ক করে জানালেন করোনা অতিমারীর বিরুদ্ধে 'হার্ড ইমিউনিটি' গড়ে উঠতে এখনও প্রচুর সময় লাগবে। এদিকে দিন দিন বাড়ছে সংক্রমণ ফলে বাড়ছে উদ্বেগ। দিন রাত এক করে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চললেও এখনও কোনও ভ্যাকসিন বাজারে আসেনি। 



বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র মুখ্য বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন বলছেন, হার্ড ইমিউনিটির ক্ষেত্রে জনসংখ্যার ৫০ থেকে ৬০ শতাংশের মধ্যে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ইমিউনিটি গড়ে উঠতে হবে। কোনও ভ্যাকসিনের মাধ্যমে এই কাজ সহজ হয়। লোকজনের অসুস্থ হওয়া ও মৃত্যু ব্যতিরেকেই তা অর্জন করা যায়। তাই এভাবেই হার্ড ইমিউনিটি অর্জনের পথে হাঁটা উচিত। একটি নির্দিষ্ট সময়সীমার পর লোকজনের মধ্যে স্বাভাবিক প্রতিরোধ গড়ে উঠবে। অন্যদিকে, হার্ড ইমিউনিটির জন্য আরও বেশ কিছু সংক্রমণের ঢেউয়ের প্রয়োজন, সেইসঙ্গে আরও অনেক মৃত্যু।


কোভিড-১৯ এর ভ্যাকসিন এর আবিষ্কার নিয়ে তিনি জানান, এমন হতে পারে যেঁ আমাদের এই ভাইরাস সঙ্গে নিয়ে চলতে হতে পারে। কখনও পাওয়া নাও যেতে পারে এমন একটা আশঙ্কা রয়েছে তাঁর।