কঠোর লক ডাউন মুর্শিদাবাদে, জন-মানব শূন্য গ্রাম থেকে শহর 

রাজেন্দ্র নাথ দত্ত :মুর্শিদাবাদ :

করোনার রাশ টানতে সাপ্তাহিক লকডাউনের তৃতীয় দিন বুধবারেও মুর্শিদাবাদ জেলা জুড়ে সজাগ ছিল পুলিশি নজরদারি। সেই সঙ্গে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতা। দুইয়ে মিলে লকডাউনের দিনে যেন ফিরে এল গত সপ্তাহের লকডাউনের দিনেরই ছায়া। সকাল ছ’টা থেকেই জেলার বিভিন্ন থানার পুলিশি আধিকারিকরা বেরিয়ে পড়েছিলেন নিজের নিজের এলাকা টহল দিতে। ফেস কভার বা মাস্ক ছাড়া মানুষের জটলা খাঁকি উর্দি দেখামাত্র এক ছুটে আড়াল খুঁজেছে। পাশাপাশি পুলিশের নজরদারির আড়ালে গলির মধ্যে চলেছে আড্ডার ঠেকও। বহরমপুর থেকে ডোমকল, জঙ্গী পুর থেকে ধুলিয়ান, লালবাগ থেকে ফরাক্কা সর্বত্র ছিল এক ছবি। তবে এ দিন পুলিশের নজরদারি বেশি ছিল শহর ছাড়িয়ে শহর লাগোয়া এলাকায়। কোথাও কোথাও প্রত্যন্ত গ্রামেও ঘুরেছে পুলিশ গাড়ির চাকা। তবে এ দিন সর্বস্তরের মানুষজনের মধ্যেও সচেতনতা বেড়েছে বলছে পুলিশ। রাস্তায় লোকজন বা যানবাহন দেখা যায়নি বললেই চলে। 

এ দিন অবশ্য শামসেরগঞ্জ, ধুলিয়ান এলাকার নিয়মভঙ্গকারি মানুষজনকে পুলিশের লাঠির সামনেও পড়তে হয়েছে। বিড়ি মহল্লা অরঙ্গাবাদ ছিল শুনশান। তবে বাড়িতে বসে শ্রমিকদের বিড়ি বাঁধাইয়ে কোনও ব্যাঘাত ঘটেনি। ইতিমধ্যেই জেলার মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের মুখে পড়েছে শমসেরগঞ্জ, ফরাক্কা ব্লক। দুটি জায়গাতেই লকডাউন সফল। বহরমপুর, ভগবানগোলা, রানিতলা তে বিক্ষিপ্ত ভাবে দু’একটি দোকান খোলার চেষ্টা করলে ঝাঁপ ফেলে দোকান বন্ধ করছে পুলিশ। হরিহরপাড়া, নওদা, বড়ঞা, বেলডাঙা, বহরমপুরে আনাজ বাজার থেকে মাছ মাংসের দোকান এমনকি নিয়মমেনে মুদির দোকানও বন্ধ ছিল সর্বত্র। ওই সব এলাকায় ওষুধের দোকান খোলা থাকলেও রোগীর আনাগোনা কম ছিল মহকুমা হাসপাতালসহ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালেও। গণ পরিবহণ ব্যবস্থা বন্ধ থাকায় জেলা হাসপাতালে চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীর উপস্থিতি কম থাকায় বেশ কিছু পরিষেবা ব্যাহত হয়েছে।

এদিন রাস্তায় নেমে বিভিন্ন এলাকায় মাইকে প্রচার করে মানুষজনকে লকডাউন পালন করার জন্য অনুরোধ করেছেন। কারন ছাড়া বাড়ির বাইরে বার হওয়া নিষিদ্ধ ৷ সকাল থেকেই চলেছে সাগরদীঘি থানার পুলিশের নজর দারি ৷ রাস্তাঘাটে বার হলেই কারন দর্শাতে হচ্ছে পুলিশের কাছে, তারপর মিলেছে ছাড় ৷ আজ সাগরদীঘি বাজারের দোকানপাট বন্ধ , রাস্তাঘাট শুনশান ৷ সাগরদীঘি থানার পুলিশ , আজ সকাল থেকে মোট ৩১ জনকে লকডাউন ভঙ্গ করার জন্য আটক করেছে ৷ সাগরদীঘি থানার ভারপ্রাপ্ত আধিকারীক শ্রী সুমিত বিশ্বাস জানান পুলিশের নজরদারি চলছে অতি প্রয়োজন ছাড়া বার হলে আটক করবে পুলিশ ৷ 

অন্য দিকে কান্দী মহকুমা জুড়ে চলছে ফুল লক ডাউন। কান্দী থানার পুলিশ কান্দী শহরে বিশেষ অভিযান চালিয়ে ৪ জন লক ডাউন নিয়মভঙ্গকারিকে আটক করেছে। কান্দী বাজার শুনশান। কড়াহাতে লক ডাউন সামলাছেন কান্দী থানার ভারপ্রাপ্ত আধিকারিক অরূপ রায়।