Wards in India’s largest Covid 19 hospital to be named after Indian Army soldiers killed in Galwan Valley clash: DRDO

গত ১৫ই জুন ভারত-চিন সীমান্তের পূর্ব লাদাখের গালওয়ানে মুখোমুখি সংঘর্ষে শহীদ হন ২০জন জওয়ান। এবার তাঁদের নামে হচ্ছে দেশের সবচেয়ে বড়ো কোভিড হাসপাতালের নামকরণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লে উপত্যকায় গিয়ে সেনাবাহিনীর সঙ্গে বিশেষ বৈঠক করে আসার পর পরই ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর তরফে এই ঘোষণাটি করা হয়েছে।

দক্ষিণ দিল্লিতে অবস্থিত সর্দার বল্লভভাই পটেল হাসপাতালের কোভিড কেয়ার ইউনিটটিই দেশের মধ্যে সবচেয়ে বড় কোভিড কেয়ার। এখানে বেডের সংখ্যা ১০ হাজার। প্রকাণ্ড আকারের এই কোভিড হাসপাতালে কুড়িটি প্রমাণ মাপের ফুটবল মাঠ অনায়াসে ঢুকে যেতে পারে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ অনুরোধে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি) হাসপাতালটি পরিচালনার কাজ করে। সহায়তা করে দিল্লি সরকার। আবার সেবা প্রতিষ্ঠান রাধাস্বামী বিয়াস-এর স্বেচ্ছাসেবকরাও সহায়তা করে। 

কোভিড চিকিৎসার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট হাসপাতালটির দুটি অংশ রয়েছে। প্রথমোক্ত বিভাগটির জন্য রয়েছে হাসপাতালের ৯০ শতাংশ বেড। বাকি ১০ শতাংশ আছে দ্বিতীয় বিভাগের জন্য। শেষোক্ত বিভাগটিতে সঙ্কটজনক রোগীদের রাখা হচ্ছে বলে সেখানে অক্সিজেন সাপোর্ট সিস্টেমের ব্যবস্থা রাখা হয়েছে।

গত ১৫ জুন চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ২০ জওয়ানের প্রতি সম্মান জানিয়েই এই কোভিড হাসপাতালটির নামকরণ হবে বলে জানিয়েছেন ডিআরডিও-র চেয়ারম্যান।