ঝাড়খণ্ড রাজ্যের স্কুলশিক্ষা ও সাক্ষরতার মন্ত্রী জগন্নাথ মাহতা বুধবার বলেন, রাজ্যে সরকারী চাকরী সরকারী বিদ্যালয়ে পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ করা উচিত। তিনি বলেছিলেন যে রাজ্য শিক্ষাব্যবস্থার উন্নতির জন্য কিছু কঠোর সিদ্ধান্ত নেওয়ার কথা রাজ্য সরকার বিবেচনা করছে।

মন্ত্রী বলেন, "আমি বিশ্বাস করি যে সরকারী বিদ্যালয়ে যারা পড়াশোনা করেছেন কেবল তাদেরই সরকারী চাকরি দেওয়া উচিত। তিনি আরও যোগ করেন যে জনগণের সম্মতি নেওয়ার পরেই যে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিন তিনি বলেন, "প্রাইভেট স্কুলে পড়াশোনা করা লোকেরা সরকারী চাকরীর জন্য প্রয়াস চালাচ্ছেন, এটি মোটামুটি উপযুক্ত নয়। সরকারী চাকরি পেতে অবশ্যই একজনকে সরকারী বিদ্যালয়ে যেতে হবে।" ঝাড়খণ্ডের শিক্ষাব্যবস্থার উন্নতির জন্য কঠোর সিদ্ধান্ত নেওয়া দরকার বলেই তিনি মনে করেন। 

মাহতা আরও বলেন, এখনও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। মন্ত্রী বলেন, শিক্ষকদেরকে পুরোপুরি পাঠদানের দিকে মনোনিবেশ করতে শিক্ষার বাইরের কর্ম থেকে মুক্ত করার পদক্ষেপও নেওয়া হচ্ছে।শিক্ষকদের উচিত শিশুদের মানসম্পন্ন শিক্ষা দেওয়ার চেষ্টা করা।

রাঁচি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ভিপি শরণ বলেন, "ধারনাটা খারাপ না। এটি সরকারী বিদ্যালয়গুলিকে এর গুরুত্ব ফিরিয়ে আনতে সহায়তা করবে। প্রত্যেকেই সরকারি স্কুলে যেতে পছন্দ করবে। তবে, সংবিধান এ জাতীয় ধারণা বাস্তবায়নের অনুমতি দেয় কিনা তা খতিয়ে দেখা দরকার। আমি বিশ্বাস করি সংবিধানের তিন থেকে চারটি অনুচ্ছেদে সমতা আইন যা এই ধারণাটি বাস্তবায়নের পথে অন্তরায় হতে পারে।"