ভারত চীন সীমান্তের পূর্ব লাদাখের গালওয়ানে ভারত ও চিনা সেনার মুখোমুখি সংঘর্ষের পর সীমান্তে উত্তজেনা চরমে। এমন পরিস্থিতিতে সোমবার ভারতে ৫৯টি অ্যাপ ব্যান করে কেন্দ্র সরকার। ডিজিটাল স্ট্রাইকের পর আরও এক বড়ো পদক্ষেপের ঘোষণা করল সড়ক পরিবহণ এবং ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প দফতরের মন্ত্রী গডকড়ি। এদিন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি জানিয়ে দিলেন ভারতে সড়ক নির্মাণের কোনও কাজের বরাত পাবে না চিনা কোনও সংস্থা।

সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে সড়ক, সড়ক পরিবহণ এবং ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প দফতরের মন্ত্রী গডকড়ি বলেছেন, ‘আমরা কোনও চিনা সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে সড়ক নির্মাণের অনুমতি দেব না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, যৌথ উদ্যোগে কোনও চিনা সংস্থাকে কাজ করতে দেব না। এই ব্যাপারে আমরা অনড় অবস্থান নিতে চলেছি।’ খুব শীঘ্রই এ ব্যাপারে নির্দেশিকা জারি করা হবে বলে জানিয়েছেন গডকড়ী।

please like our fb page for more update 

নতুন করে কোনও টেন্ডার দেওয়া হবে না তবে যে সমস্ত প্রকল্পের কাজ মাঝপথে, সেগুলো সম্পূর্ণ করার ব্যাপারে আপত্তি করা হবে না।

পাশাপাশি, আগেই বিএসএনএল-এর পরিষেবাতেও চিনা দ্রব্য ব্যবহারে নিষেধাজ্ঞা করেছে সরকার। 
ওয়াকিবহাল মহলের কথায়, কেন্দ্রের এই সিদ্ধান্ত চিনকে যেমন আর্থিকভাবে কোণঠাসা করা যাবে, তেমনই ভারতীয় সংস্থার সামনে নতুন দরজা খুলে যাবে।

তিনি আরও জানাচ্ছেন, খুব শিগগিরই সড়ক নির্মাণ প্রকল্পে চিনের জন্য আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি ভারতীয় সংস্থাগুলির জন্য নিয়মকানুন শিথিল করা হবে।

please like our fb page for more update