হ্যান্ড স্যানিটাইজার মজুত ও বিক্রি করেত কোনওরকম লাইসেন্স লাগবে না! উঠছে প্রশ্ন 

ওয়েবডেস্কঃ 

করোনা আবহের জেরে হ্যান্ড স্যানিটাইজার মানুষের জীবনের একটি মূল দ্রব্য হয়ে দাড়িয়েছে। আর তাই উৎপাদন বাড়ানোর দিকে নজর দিচ্ছে কেন্দ্র। হ্যান্ড স্যানিটাইজার মজুত ও বিক্রি করেত কোনওরকম লাইসেন্স লাগবে না বলেই জানিয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন উঠছে। এই সিদ্ধান্তের জেরে হ্যান্ড স্যানিটাইজারের গুণগত মান ঠিক থাকবে তো! অসাধু ব্যবসায়ীরা এই নির্দেশিকার সুযোগ নেবে না তো! বাজারে নিম্ন মানের হ্যান্ড স্যানিটাইজার ছড়িয়ে পড়বে না তো! উঠছে প্রশ্ন।


অল ইন্ডিয়া অর্গানাইজেশন অফ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট (AIOCD) জানিয়েছে, সরকারের এই নির্দেশিকার ফলে ভেজাল হ্যান্ড স্যানিটাইজার বাজারে ছড়়িয়ে পড়তে পারে। 

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে হাইড্রোজেন পারঅক্সাইড, ইসোপ্রোপাইল অ্যালকোহল, ইথানল, ক্লোরিক্সিডিন-এর মতো প্রয়োজনীয় উপাদান লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকে কেনা হয় ফলে উপাদানের গুণগত মান পরীক্ষা করে দেখার সুযোগ থাকে সরকারের কাছে।


নিম্ন মানের হ্যান্ড স্যানিটাইজার দীর্ঘদিন ব্যবহারের ফলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া এতে ভাইরাস দমনও সম্ভব নয়। ফলে সংক্রমণের ভয় থেকেই যাবে বলে মনে করা হচ্ছে। সরকারের এই সিদ্ধান্তের জেরে ক্ষতি হবে না তো এখন তাই দেখার।