দেশে করোনা সংক্রমণের জেরে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া শুরু হয়েছিল। অন্নপূর্ণা অন্ত্যোদয় যোজনা (AAY), কার্ডধারীদের পরিবারপিছু ১৫ কেজি চাল এবং সদস্যদের মাথাপিছু অতিরিক্ত ৫ কেজি চাল, PHH ও SPHH কার্ডধারীদের মাথাপিছু ৭ কেজি করে চাল এবং RKSY-I ও RKSY-II কার্ডধারীদের জন্য মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হচ্ছে। আগামী আগস্ট মাস থেকে রেশনে চালের সঙ্গে গমও দেওয়া হবে।

'প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা' এর আওতায় কেন্দ্র সরকারের তরফে মাথাপিছু ৫ কেজি করে চাল পাচ্ছেন গ্রাহকরা। এবার ২ কেজি চালের সঙ্গে  গম দেওয়া হবে।  রাজ্য ও কেন্দ্র দুই সরকারের তরফেই গম বরাদ্দ করা হবে। যদিও রাজ্যের তরফে শুধু চাল দেওয়ার আবেদন করা হয়েছিল। কিন্তু কেন্দ্রের তরফে জানানো হয় অন্যান্য রাজ্যের নিয়মেই চাল ও গম একসঙ্গে দেওয়া হবে গ্রাহকদের।

প্রসঙ্গত, গত এপ্রিল মাস থেকে বিনামূল্যে খাদ্যদ্রব্য দেওয়া শুরু হলেও পশ্চিমবঙ্গে কেন্দ্রের বরাদ্দ দেওয়া শুরু হয় মে মাস থেকে। তাই এ রাজ্যে সেটা নভেম্বরের বদলে ডিসেম্বর মাস পর্যন্ত পাওয়া যাবে।

৩১ আগস্ট পর্যন্ত আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের সময়সীমা সম্প্রসারণের বিষয়ে বলতে গিয়ে শ্রী পাসওয়ান জানান, গত ১৫ মে এই প্রকল্পটি চালু হয়েছিল এবং প্রকৃত সুবিধাভোগীদের চিহ্নিতকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে কিছুটা সময় লেগে গিয়েছে। তারপর রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ইতিমধ্যেই যে ৬.৩৯ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য উত্তোলন করেছে তা বিতরণের জন্য সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। তিনি বলেন, এই নির্ধারিত সময়ের মধ্যে আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় বরাদ্দকৃত বিনামূল্যের খাদ্যশস্য এবং আস্ত ছোলা বিতরণ প্রক্রিয়া শেষ করতে হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় পরিযায়ী শ্রমিক, আটকে থাকা ব্যক্তি এবং অভাবী পরিবার পিছু ১ কেজি করে বিনামূল্যে আস্ত ছোলা দেওয়া হবে। একইসঙ্গে ব্যক্তিপিছু ৫ কেজি খাদ্যশস্যও দেওয়া হবে। জাতীয় খাদ্য সুরক্ষা আইন এবং রাজ্য সরকারের গণবন্টন প্রকল্পের আওতাভুক্ত নন,তাদেরকেও এই খাদ্যশস্য বিতরণ করা হবে।