করোনা সংক্রমণের জেরে গত মাসে ভারতের নির্বাচন কমিশন ঘোষণা করেছিল যে ৬৫ বছরের বেশি ভোটারদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের ব্যবস্থা করা হবে। কমিশনের এই সিদ্ধান্তকে প্রত্যাহারের জন্য তৃণমূল কংগ্রেস সোমবার ভারতের নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি লিখেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দল নির্বাচন কমিশনকে লেখা চিঠিতে আরও উল্লেখ করেছিল যে কমিশনের নেওয়া এই সিদ্ধান্তটি ভারতীয় গণতন্ত্রের জন্য "হুমকিস্বরূপ" যা নিরপেক্ষ ভোটদানের স্বাধীনতা খর্ব করে। 

তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক সুব্রত বকশি কমিশনকে লেখা চিঠিতে বলেছেন, "৬৫ বছরের বেশি বয়সের ভোটারদের জন্য পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের ঘোষণা স্বেচ্ছাচারি, অসাংবিধানিক, এবং স্বচ্ছ ভোটের অধিকারকে লঙ্ঘন করে। এই সিদ্ধান্ত নিরপেক্ষ নির্বাচন এবং নাগরিকদের স্বাস্থ্য অধিকারের অধিকার লঙ্ঘন করে। আমাদের দল ভারতের মাননীয় নির্বাচন কমিশনকে উক্ত সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে।"
প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে লেখা চিঠিতে আরও বলা হয়েছে,"আমরা আরও আশা করি যে ভবিষ্যতে নির্বাচন কমিশন ভারতের সংবিধান কর্তৃক প্রদত্ত অধিকার সম্পর্কে ওয়াকিবহাল থাকবে।"

প্রসঙ্গত ২০১৯ অক্টোবরে আইন মন্ত্রক প্রতিবন্ধী ব্যক্তিদের এবং ৮০ বছর বা তার বেশি বয়সীদের লোকসভা ও বিধানসভা নির্বাচনের সময় পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদান করার জন্য সেই সম্পর্কিত নির্বাচনী বিধিগুলি সংশোধন করে। গত ১৯ জুন, মন্ত্রণালয় বিধিগুলিতে নতুন পরিবর্তন এনে জানায়, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের পোস্টাল ব্যালটের পক্ষে যাওয়ার সুযোগ দেওয়া হবে।