ভারতীয় সীমান্তে ঢুকে দুই কৃষককে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠল বিজিবি-র বিরুদ্ধে

রাজেন্দ্র নাথ দত্ত, মুর্শিদাবাদ, ৩রা জুলাই ২০২০: ভারতীয় সীমান্তে ঢুকে দুই কৃষককে তুলে নিয়ে যায় Border Guard Bangladesh। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের জলঙ্গি থানার বামনাবাদ সীমান্তে এলাকায়। সংবাদ সূত্রে খবর তুলে নিয়ে যাওয়া ওই কৃষক দুজনের নাম নয়ন সেখ ও সাহিদুল সেখ। বামনাবাদ এলাকার লালকূপ মহাতাব কলোনিতে তাদের বাড়ি।

পরিবারের লোকজন জানায় দুই কৃষক BSF ৩নং ওপি দিয়ে মাঠে গিয়েছিল। সেখানকার বিস্তর চর সবটাই ভারতীয় এলাকা। সীমান্তের পদ্মা নদী পেরিয়ে এসে ওই কৃষকদের নিয়ে গিয়েছে। কারন BGB’র জওয়ানরা অবৈধভাবে ভারতীয় সীমানায় ঢুকে পড়তেই ওই কৃষকেরা প্রতিবাদ করেছিল।

তাদের ফিরিয়ে আনার জন্যে BSF ও BGB-র মধ্যে পতাকা বৈঠকের উদ্যোগ চলছে বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। সিমান্ত থেকে এক কিলোমিটার ভেতরে ঢুকে ভারতীয় কৃষককে তুলে নিয়ে গিয়েছে BGB । 

এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় মুর্শিদাবাদের জলঙ্গীর বামনা বাদ বি.ও.পি-তে। প্রতিদিনের মত মাঠে কাজে গিয়েছিল নয়ন সেখ বয়স ২৪, পিতা  ময়াজে হোসেন ও সহিদুল সেখ বয়স ৪৫  পিতা রসূল শেখ, নামে দুই ব্যক্তি রাজশাহী খাসমহল 72/10/S সিমান্ত পিলারের কাছ থেকে তাদের অবৈধ ভাবে তুলে নিয়ে যায় বলে অভিযোগ করেন।

পরিবার সূত্রে জানা যায় যে প্রতিদিনের মত আজও মাঠে কাজে জান কিন্তু কেনো এই ভাবে আটক করে নিয়ে গেল কিছু বুঝতে পারছে না তারা। আজ নয়নের একানির জমিতে কীটনাশক দিতে লেবার হিসেবে জান সহিদুল শেখ। সেখান থেকে দুই জনকে নিয়ে যায় BGB। দুজনের বাড়ি লালকুপ কলোনি জলঙ্গি থানায়। এই বিষয়ে BSF আধিকারিক কিছু বলতে চায়নি।

ইতিমধ্যেই জলঙ্গী থানায় লিখিত অভিযোগ হয়েছে পরিবারের পক্ষ থেকে। এলাকার মানুষের অভিযোগ BSF সীমান্তের 5/6 কিমি ভিতরে থাকার কারনেই এরকম ঘটনা ঘটে। ঘটনার জেরে মাথায় হাত পড়েছে পরিবারের লোকের। কারন পরিবারে তারাই একমাত্র রোজগেরে। তাদের কথায় দুজনেই চাষের কাজে গিয়েছিল তারপর BGB-রা তাদের তুলে নিয়ে যায়। তারা বাড়ি না ফিরলে কিভাবে চলবে সংসার তা নিয়ে এখন সংশয়ে পরিজনেরা।