রাজ্যসভা সচিবালয় এখন থেকে সামাজিক দূরত্বের নিয়মের মধ্যে কীভাবে সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হবে সে সম্পর্কে একটি নতুন নির্দেশিকা জারি করেছে। দুই পৃষ্ঠার বিজ্ঞপ্তিতে আটটি পয়েন্ট রয়েছে যাতে সভাগুলি কীভাবে পরিচালিত হবে তা বিশদভাবে জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে কমিটির ঘরের টেবিলের চারপাশে সদস্যদের এমনভাবে বসতে হবে যেন ৬ ফুট দূরত্ব বজায় থাকে। আরও বলা হয়েছে "যে সদস্যরা পরে পৌঁছবেন তাঁদের শারীরিক দূরত্বের নিয়মগুলি মেনে চলার জন্য অতিরিক্ত আসনে আনুমানিকভাবে বসানো যেতে পারে।"


এতে আরও বলা হয়েছে, “কমিটির সামনে প্রমাণের জন্য উপস্থিত মন্ত্রক / বিভাগকে বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তাদের সংখ্যা সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। একসাথে কমিটিতে দু'জন সাক্ষী এবং সহায়ক ব্যক্তিদের থাকার অনুমতি দেওয়া যেতে পারে। " এর আগে লোকসভা জারি করা একই ধরণের বিধিগুলি একবারে ৫ জন সাক্ষীর অনুমতি পেয়েছিল।


আরও উল্লেখ করা হয়েছে যে কার্যনির্বাহের শব্দভাণ্ডার রেকর্ডিংয়ের জন্য কমিটির কক্ষে চার জন সাংবাদিকের থাকতে পারবে এবং কার্যনির্বাহী রিপোর্টিংয়ের জন্য অডিও রেকর্ডিং ডিভাইসগুলির পর্যাপ্ত ব্যবস্থা করা হবে। যা লোকসভায় গত সপ্তাহে জারি করা নিয়ম অনুসারে কমিটির সভা কক্ষে সাংবাদিকদের অনুমতি দেওয়া হয়নি।


হার্ড কপির উপস্থাপনাগুলি এখন গ্রহণযোগ্য হবে না এবং কেবল উপস্থাপনাগুলি (যদি থাকে) এবং অন্যান্য সহায়ক উপকরণগুলির সপ্ট কপিগুলি সম্পর্কিত মন্ত্রণালয় / বিভাগগুলি দ্বারা আগাম প্রচার করা হবে। সদস্যরা প্রবেশের আগে কমিটির কক্ষের বাইরে তাদের উপস্থিতি রেকর্ড করতে পারেন।