প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে চিকিৎসাধীন ছিলেন। বুধবার গভীর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।দক্ষিণ কলকাতার বেসরকারি হাসপাতাল থেকে বিধানভবন হয়ে বিধানসভা থেকে বাড়ি আর তারপরেই নিমতলা। 


রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুষ্পস্তবক নিয়ে বেলা সাড়ে ১২টা নাগাদই অপেক্ষা করছিলেন বিধানসভায়। ছিলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মাও। ২০ মিনিট অপেক্ষা করার পর মমতা বন্দ্যোপাধ্যায় জানতে পারেন মরদেহ বিধানসভায় আসতে আরও ঘণ্টাখানেক সময় লাগবে। এরপর আর দেরি না করে মরদেহ যেখানে রাখা হবে, সেখানেই পুষ্পস্তবক রেখে দিয়ে নবান্নের উদ্দেশে বেরিয়ে যান তিনি। “আমার কাজ আছে, আর কতক্ষণ অপেক্ষা করব” বলেই চলে যান তিনি। তবে, মন্ত্রিসভার তিন সদস্যকে দায়িত্ব দিয়ে যান মমতা বন্দ্যোপাধ্যায়।


বিধানসভায় শাসক দলের হয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন ফিরহাদ হাকিম, নির্মল মাজি এবং তাপস রায়। বিধানসভায় সোমেন মিত্রকে শেষ শ্রদ্ধা জানান বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। ভিডিও বার্তায় শোকপ্রকাশ ও সমবেদনা জানিয়েছেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ অধীর রঞ্জন চৌধুরি। একইরকম ভাবে শোকজ্ঞাপন করেছেন দীপা দাশমুন্সিও। প্রদীপ ভট্টাচার্য থেকে শুরু করে রাজ্যের কংগ্রেস নেতারা মৌলালির প্রদেশ কংগ্রেসের সদর দফতরে প্রিয় নেতাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন।