কাঁঠালের বীজ দিয়ে তৈরি চিকেন কাটলেট 

বাঙালির হেঁশেল

মৌসোনা ঘোষ 


বাঙালিয়ানার কি পরিবর্তন হয়েছে? না বাঙালিদের জিভের স্বাদের পরিবর্তন হয়েছে? বাঙালি রান্নাঘরে সেই চিরপরিচিত স্বাদ-গন্ধের কি আকাল দেখা দিচ্ছে? তবে কেন বাড়িতে অতিথি আসলে বাইরে থেকে খাবার আসে? কেন জামাইষষ্ঠী থেকে দূর্গা পুজোর খাওয়া-দাওয়া ক্ষেত্রে এখন অধুনা বাঙালি রেস্তোরাঁর দিকে ঝুঁকে পড়েছে? পাত পড়ছে রেস্তোরাঁর টেবলে? কিন্তু পাতে তো নতুন কিছু না, বাহারি কায়দায় পরিবেশন করা হচ্ছে বাঙালির চিরাচরিত রান্নাই! তবে ঘরে কেন রান্না হবে না? কেন অতিথিরা হোটেলে খেতে যাবে ? তবে কি বাঙালি তার অতিথিকে খাওয়ানোর সনাতন পদ্ধতি ভুলে যাচ্ছে ?

তবে যাইহোক আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালিরান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে হাজির বাঙালির হেঁশেল এ ।




উপকরণঃ 
১। সেদ্ধকরা কাঁঠালের বীজ ২। দু-কাপ পেঁয়াজ কুঁচি  ৩। দু-চামচ রসুন কুঁচি ৪। এক চামচ আদা কুঁচি ৫। দু-চামচ কাঁচা লঙ্কা কুঁচি ৬। তিন চামচ ধনে পাতা কুঁচি ৭। এক চামচ শুকনো লঙ্কার গুড়ো ৮। এক চামচ জিরার গুড়ো ৯। এক চামচ ধনে গুড়ো ১০। এক চামচ গরম মশলার গুড়ো ১১। হাফ চামচ গোল মরিচের গুড়ো ১২। দুটো ডিম ১৩। স্বাদ মতন লবণ হলুদ ১৪। ব্রেডক্রাম্ব ( পাউরুটির গুড়ো)  ১৫।  ২৫০ গ্রাম চিকেন ।

প্রণালীঃ 
প্রথমে কাঁঠালের বীজ গুলোকে ভালো করে পরিষ্কার করে সেদ্ধ করেনিন। সেদ্ধ হলে মিহি করে বেটে নিন। এরপর Boneless (হাড়ছাড়া) চিকেন গুলো ভালো করে ব্লেন্ড করে নিন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে একচামচ গোটা জিরে ফোঁড়ন দিন। জিরে একটু ভাঁজা হলে তারমধ্যে পেঁয়াজ কুঁচি একটু ভেঁজে রসুন কুঁচি, লঙ্কা কুঁচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর শুকনো লঙ্কার গুড়ো,গরম মশলার  গুড়ো দিয়ে তারমধ্যে স্বাদমতন নুন হলুদ দিয়ে নাড়াচাড়া করে নিন। এরপর ধনেগুড়ো, জিরে গুড়ো দিয়ে একটু ভেঁজে এরমধ্যে বেটে নেওয়া কাঁঠালের বীজ দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে  (তেল একটু বেশি পরিমাণ দিতে হবে) এইবার কাঁঠালের বীজ ভাজা ভাজা হলে শুকনো ভাবে ব্লেন্ড করা চিকেন গুলো দিয়ে আবার ভালো করে নেড়েচেড়ে ভেঁজে নিন। ঠিক মতন ভাজা হলে এরমধ্যে ধনে কুঁচি দিয়ে আবার একটু নেড়ে নিন। 


এরপর মিশ্রণটি ঠাণ্ডা করে গোল বা ওভাল শেপে কাটলেট গুলো বানিয়ে নিন। এবার কাটলেটের পিস গুলো ফ্যাটান ডিমের মধ্যে দিয়ে খুব সাবধানে চামচ দিয়ে তুলে ব্রেডক্রাম্ব দিয়ে সম্পূর্ণ কাটলেটটি মেখে রাখুন। ৫ মিনিট পর গরম তেলে ডিপ ফ্রাই করে নিন। 

এইভাবে খুব সহজে তৈরি হয়ে যাবে একদম চমৎকার নতুন স্বাদের   কাঁঠালের বীজ দিয়ে তৈরি চিকেন কাটলেট যা ডায়িবেটিসের রোগীরাও নির্ভয়ে খেতে পারেন।