West Bengal gets immunity-boosting sandesh to fight coronavirus

বিশ্বজুড়ে তোলপাড় হচ্ছে করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য ভ্যাকসিন তৈরিতে। কিন্তু এখনো পর্যন্ত ভ্যাকসিন আবিষ্কার সম্ভব হয়ে উঠেনি। ফলে করোনা প্রতিরোধে একদিকে যেমন লকডাউন মেনে চলছে তেমনি অন্যদিকে ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করতে হচ্ছে। আর এই ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি হলেই করোনা মোকাবিলা করা সম্ভব বলে ডাক্তাররা জানিয়েছেন। 

কিন্তু এই ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি হবে কিসে? তারই জন্য যখন সাধারণ মানুষের তত্ত্ব তালাশ চলছে তখন কলকাতার বুকে ইমিউনিটি পাওয়ার বৃদ্ধির জন্য দেদার বিক্রি হচ্ছে সন্দেশ। কেন? কারন এই সন্দেশ আর পাঁচ রকম সন্দেশের মতন নয়। এই বিশেষ সন্দেশে খাটি হিমালয়ান মধু সহ ১৫ টি আয়ুর্বেদিক উপাদান রয়েছে। 

সংবাদে প্রকাশ- কলকাতার বিখ্যাত বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক (Balaram Mullick & Radharaman Mullick) এই সন্দেশ তৈরি করেছে। 

তুলসি, হলুদ, ছোট এলাচ, যষ্ঠীমধু, জায়ফল, আদা, গলঙ্গল, পিপুল, গোলমরিচ, কালোজিরে, তেজপাতা সহ ১৫টি ভেষজ এবং ছানা দিয়েই তৈরি করা হয়েছে ‘ইমিউনিটি সন্দেশ’। ভেষজের গুণ বজায় রাখতে চিনি বা গুড় ব্যবহার করা হয়নি রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক মিষ্টিতে। ব্যবহার করা হয়েছে হিমালয়ের মধু।  

দোকানের মালিক সুদীপ মল্লিক  জানিয়েছেন যে এই মিষ্টিতে কোনও কৃত্রিম উপাদান ব্যবহার করা হয়নি। চিনি ছাড়া তৈরি করা হয়েছে। এটি হিমালয়ের মধু দিয়ে তৈরি, এটি স্বাস্থ্যকর এবং কম ক্যালরি যুক্ত। দাম মাত্র ২৫ টাকা। 

আর এই ইমিউনিটি শক্তি বাড়ানো সন্দেশের খবর প্রচার হতেই ক্রেতারা ভিড় করছেন দোকানে।