কাল থেকে সামান্য রোদ চললেও শীঘ্রই বুঝি নামছে বর্ষা এমন ইঙ্গিত দিচ্ছিল মাঝে মাঝে হাজির হওয়া কালো মেঘের ঘনঘটা। অনেকেই ভেবে নিয়েছে হয়তো শান্ত মধুর বৃষ্টি ভেজা দিন এসে গেল রাজ্যে। 

আবহাওয়া দপ্তর জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ টেনে আনবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আর এর জেরেই বৃষ্টি বাড়বে রাজ্যে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আগামী ৪৮ ঘণ্টায় পূর্ব-মধ্য় বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে একটি নিম্নচাপ, যার জেরে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের জেরে ওড়িশা, অন্ধ্রপ্রদেশের উপকূল অঞ্চলের উত্তরেও বৃষ্টিপাত হবে বলে অনুমান করা হচ্ছে। তেলেঙ্গানা ও মহারাষ্ট্রের কোনও কোনও অঞ্চলেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে আগামী কয়েকদিনে।

আইএমডি একটি ট্যুইটে জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে ওড়িশা, অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূলাঞ্চল, তেলেঙ্গানায় ৯ থেকে ১১ জুন অবধি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া দফতরের অনুমান, ১০-১১ জুন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিদর্ভ, গুজরাতেও টানা বৃষ্টি হতে পারে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু, দক্ষিণ কর্ণাটক, তামিলনাডুর বেশির ভাগ অংশে প্রবেশ করেছে বলেই খবর।