Stadium-sized asteroid, 2 others to whiz past Earth in June

একদিকে করোনার করাল গ্রাসে সমগ্র বিশ্ব ত্রস্ত, আম্ফানের তান্ডবে লন্ডভন্ড বাংলা-উড়িষা, পঙ্গপালের তান্ডবে হেক্টর হেক্টর ফসল নষ্ট- ঠিক সেই মুহুর্তে বড়সর বিপদ ঘাড়ে নিঃশ্বাস ছাড়ছে। নাসার কথায়  "সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণু" আর জ্যোতির্বিদদের ভাষায় "অ্যাপোলো" গ্রহাণু । আজ একটি পাশ কেটে চলে গেলেও বাকি আছি আরও দুটি। আর সেই গ্রহানু পৃথিবীর কক্ষপথে আসবে এই মাসের ৮ এবং ২৪ তারিখ।

নাসা জানিয়েছিল যে, বিশালাকার ৫ টি উল্কাপিন্ড পৃথিবীর একেবারে কাছাকাছি এসে পৌঁছেছে। ঘন্টায় ১১ হাজার ২০০ মাইল থেকে ২২ হাজার মাইল বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এই উল্কাপিন্ডগুলো।

যদিও নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উল্কাপিন্ড গুলোর সাথে পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা ১ শতাংশেরও কম। অবশ্য, এখনও এই উল্কাপিন্ড গুলোর কড়া নজর রেখেছেন বিজ্ঞানীরা। মহাকর্ষের টানে যাতে পৃথিবীর দিকে চলে এলে পৃথিবীর কোন ক্ষতি না হয় সেদিকে নজর রেখে সতর্ক থাকার কথা বলেছেন বিজ্ঞানীরা। এই উল্কা পৃথিবীতে ধাক্কা মারলে ভূমিকম্প, সুনামি সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে হতে পারে পৃথিবীকে।

নাসা আরও জানিয়েছে, আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকেও বিশালাকার হবে একেকটি উল্কাপিন্ডের আয়তন। ১০৮ ফুট থেকে সর্বোচ্চ ১২০ ফুট পর্যন্ত চওড়া বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।


আজ সন্ধে ৬.১৭ মিনিট নাগাদ (ইডিটি অনুসারে সকাল ৮.৪৭ টা) ঘন্টায় ১২,০০০ মাইল বেগে পৃথিবীর পাশ দিয়ে উড়ে গিয়েছে ১১৫ ফুট চওড়া ২০২০ কেডি-৪ গ্রহাণু। তা পৃথিবীর আড়াই মিলিয়ন মাইল দূর দিয়ে বেরিয়ে গিয়েছে। আগামী ৮ এবং ২৪ তারিখ যে দুটি গ্রহাণু আসতে চলেছে-

১। Asteriod 2013 XA22 - June 8
এই গ্রহাণুটি প্রায় ১০৫ ফুট চওড়া। ইডিটি অনুসারে আগামী ৮ জুন দুপুর ২.৫৭ মিনিট নাগাদ তা ঘন্টায় ১১ হাজার মাইল বেগে পৃথিবীর পাশ ঘেঁষে বেরিয়ে যাবে। পৃথিবীর কাছ থেকে এর ন্যূনতম দূরত্ব থাকবে ১.৩ মিলিয়ন মাইল।

২। Asteriod 2010 NY65 - June 24
১৭১ ফুট ব্যাসের আরও একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের তথ্য অনুসারে গ্রহাণুটি পৃথিবীর দিকে ধেয়ে আসছে ঘন্টায় ২০ হাজার মাইল গতিতে।


মহাকাশ গবেষক এলন মাস্ক ২০১৯ সালের অগাস্ট মাসেই এই গ্রহাণুর কথা বলেছিলেন, যা পৃথিবীর উপর আঘাত হানতে পারে বলেও জানিয়েছিলেন-

এখন দেখার আগামী ৮ আর ২৪ কি অপেক্ষা করছে পৃথিবীর জন্য।