Sudden Loss Of Smell And Taste Added As Likely Symptoms Of Coronavirus

আচমকা জিভের স্বাদ চলে যাওয়া বা ঘ্রাণশক্তি হারিয়ে ফেলাকেও এ বার করোনার উপসর্গের মধ্যে শামিল করল কেন্দ্রীয় সরকার। শনিবার করোনার উপসর্গ নিয়ে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, জ্বর, কাশি, ক্লান্তি, শ্বাসকষ্ট, শ্লেষ্মা নির্গমণ, পেশীর যন্ত্রণা, গলা ব্যথা, নাক থেকে জল পড়া, উদরাময়, ঘ্রাণশক্তি কমে যাওয়া অথবা জিভের স্বাদ চলে যাওয়া কোভিড-আক্রান্তের লক্ষণ হতে পারে।


স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিরা সংক্রমণের প্রধান উৎস।  সংক্রামিত ব্যক্তির কাশি, হাঁচি বা কথা বলার সময় নিঃসৃত জলীয় কণা বা ড্রপলেটের মাধ্যমে প্রধানত ব্যক্তি থেকে ব্যক্তি সংক্রমণ ঘটে। যদি কোনও ব্যক্তি এই ড্রপলেট সাথে সংক্রামিত কোনও পৃষ্ঠকে স্পর্শ করে এবং তার চোখ, নাক বা মুখ স্পর্শ করে তবেও সংক্রমণ দেখা দিতে পারে।

এই গন্ধ না পাওয়া বা স্বাদ না পাওয়া করোনার লক্ষণ হিসাবে স্বীকৃতি দেওয়া উচিত কি না এই প্রশ্নটি গত রবিবার কোভিড -১৯-সংক্রান্ত টাস্ক ফোর্সের সভায় আলোচনা হয়েছিল। তবে, তখন এ বিষয়ে কোনও ঐক্যমত্যে পৌঁছানো যায়নি। করোনায় আক্রান্ত বেশিরভাগ রোগীদের প্রধানত SARS-CoV-2 সংক্রমণের সঙ্গে সম্পর্কিত একটি শ্বাস নালীর সংক্রমণ রয়েছে। তবে, অল্প সংখ্যক রোগীর অ্যাকিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিনড্রোম (ARDS) হচ্ছে।

১৬ মে ২০২০ তারিখে বিবিসিতে প্রকাশিত একটি সংবাদে জানা যায়- এখন পর্যন্ত ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ বা এনএইচএস শরীরে উচ্চ তাপমাত্রা এবং ঘন-ঘন কাশিকেই কোভিডের অন্যতম প্রধান দুই উপসর্গ হিসাবে বিবেচনা করছে। কিন্তু একের পর এক গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে, আক্রান্ত রোগীদের মধ্যে জ্বর বা কাশি শুরুর আগেই তারা স্বাদ-গন্ধ হারিয়ে ফেলছেন।



ব্রিটিশ রিনোলজিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট এবং শীর্ষ নাক-কান-গলা বিশেষজ্ঞ প্রফেসর ক্লেয়ার হপকিন্স বলছেন, জ্বর বা কাশির চেয়েও হঠাৎ স্বাদ-গন্ধের অনুভূতি চলে যাওয়া কোভিডের আরো ‘বিশ্বাসযোগ্য‘ উপসর্গ হতে পারে।



একের পর এক গবেষণাও বলছে, কোভিডে আক্রান্তদের সিংহভাগই স্বাদ-গন্ধ চলে যাওয়ার কথা ।লন্ডনের কিংস কলেজের তৈরি একটি করোনাভাইরাস ট্র্যাকার অ্যাপের মাধ্যমে পাওয়া ফলাফলে দেখা যাচ্ছে, এই অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে যারা কোভিড রোগে আক্রান্ত হয়েছেন, তাদের ৫৯ শতাংশই বলেছেন তারা হঠাৎ করেই নাকে গন্ধ পাচ্ছেন না, জিভে স্বাদ পাচ্ছেন না।



কিংস কলেজ ও ইংল্যান্ডের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের যৌথ এক গবেষণায় দেখা গেছে, তাদের অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে যে প্রায় সাত হাজার লোক পরীক্ষায় কোভিড পজিটিভ হয়েছেন, তাদের ৬৫ শতাংশই বলছেন তাদের স্বাদ-গন্ধ নেওয়ার ক্ষমতা চলে গিয়েছিলো।