Mamata says Centre's draft Electricity (Amendment) Bill 'inhuman', aimed at destroying federal structure

কেন্দ্রের প্রস্তাবিত নতুন বিদ্যুৎ আইন সংশোধনীর বিরোধিতা করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী  প্রস্তাবিত বিলটিকে জনস্বার্থ বিরোধী বলেছেন। 


যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনা করে কোনও সিদ্ধান্ত নেওয়ার নিয়ম কেন্দ্রের। কিন্তু রাজ্যগুলির সঙ্গে আলোচনা না করেই বিদ্যুৎ আইনে বদল আনার জন্য কেন্দ্রের বিরোধিতা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 


শুক্রবার এই মর্মে সংশোধিত বিদ্যুৎ বিল প্রত্যাহারের অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি চিঠিতে জানিয়েছেন, প্রস্তাবিত বিদ্যুৎ বিলটি জনবিরোধী, কৃষক বিরোধী এবং অসংগঠিত ক্ষেত্রের স্বার্থ বিরোধী। মফস্বল ও গ্রামীণ এলাকায় বসবাসকারী উপভোক্তাদের জন্যও তা অমানবিক। তাই অবিলম্বে বিলটি প্রত্যাহার করার অনুরোধ জানালেন মমতা।


চিঠিতে মমতা উল্লেখ করেছেন, আইন অনুযায়ী প্রথমে উপভোক্তাদের মোটা টাকা বিদ্যুৎ বিল দিতে হবে। পরে ভরতুকির টাকা উপভোক্তারা ব্যাংক অ্যাকাউন্টে (ডিটিবি) পেয়ে যাবেন। ফলে যে সমস্ত উপভোক্তা সময়ে বিল মেটাতে পারবেন না, তাঁদের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হতে পারে। 

মুখ্যমন্ত্রীর আশঙ্কা, দেশের যে সমস্ত মানুষের ব্যাংক অ্যাকাউন্ট নেই তাঁদের সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো আদৌ সফল হবে কি না।

প্রস্তাবিত বিলে শুল্ক নির্ধারণের জন্য কেন্দ্রের গঠিত সংস্থাকে ক্ষমতা দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে সব ক্ষমতা রাজ্যের থেকে কেন্দ্রের হাতে চলে যাবে। বিদ্যুতের মাশুল কেন্দ্র একতরফা ভাবে ঠিক করবে তা মানতে রাজি নন মুখ্যমন্ত্রী। 


শুক্রবার প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন "ভারত সরকারের উচিত ছিল এই বিধানসভা আইন শুরুর আগে রাজ্যগুলির সাথে আলোচনা করা।" তিনি মনে করেন "বর্তমানে প্রতিটি বিষয়ে রাজ্য সরকারের ক্ষমতা কেড়ে নেওয়ার চেষ্টা চলছে। এই প্রস্তাবিত বিলটি আমাদের সংবিধানে অন্তর্নিহিত যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস করার কেন্দ্রের আরও একটি প্রচেষ্টা।"