সুজাতা ঘোষ , বাগডোগরা:

শুরু হতে চলেছে দেশজুড়ে পঞ্চম দফার লকডাউন; শনিবার সেই ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রক। তবে পঞ্চম দফার এই লকডাউনে একাধিক বিধি শিথিল করলেও বর্তমানে রাজ্য জুড়ে যেভাবে করোনা সংক্রমণের হার বাড়ছে, সেদিকে লক্ষ্য রেখে আগামী ১৫ জুন পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছেন রাজ্য সরকার।

লকডাউনের প্রথম দিন থেকেই কাজকর্ম বন্ধ থাকায় কর্মহীন প্রায় কোটি কোটি মানুষ, তবে লকডাউন কিছুটা শিথিল করলেও কর্ম জীবনে ফিরতে পারেনি দিনমজুর খেটে খাওয়া মানুষরা ।ভয়াবহ এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রথম থেকেই ত্রাণ তহবিল গঠন করেছেন কেন্দ্র থেকে রাজ্য সরকার। শুধু সরকার নয় ,অসহায় দুঃস্থদের কথা মাথায় রেখে তাদের পাশে দাঁড়িয়েছেন অনেক স্বেচ্ছাসেবী সংস্থা সহ সাধারণ মানুষ ; এবার তেমনই কিছু মানবিক মুখ দেখা গেল রাঙ্গাপানি এলাকায়।

রাঙাপানি অঞ্চলের অন্তর্গত ঘোষপাড়ায় পক্ষ থেকে তারবান্দা বেলধরা আদিবাসী গ্রামে প্রায় ৭০০ থেকে ৮০০ জন মানুষের মুখে খাবার তুলে দেওয়া হয়। খাদ্যতালিকায় ছিল ভাত ,ডাল ,নিরামিষ তরকারি, ডিম ও পাপড় । দীর্ঘদিন চা বাগান বন্ধ থাকায় আধপেটা খেয়ে বেঁচে ছিল চা বাগানের শ্রমিকরা ;আজ অনেক দিন বাদে তৃপ্তি সহকারে খাবার খেয়ে মুখে হাসি ফুটেছে সেই সমস্ত মানুষদের।