credit:Ellie Hall

গত শুক্রবার রাতে ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের বাইরে বিক্ষোভ শুরু হলে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু সময়ের জন্য মাটির নিচে বাঙ্কারে আশ্রয় নেন। নিরাপত্তার খাতিরে প্রেসিডেন্টের সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও ছেলে ব্যারনকেও সেখানে সরিয়ে নেওয়া হয়েছিল।

মিনেসোটা অঙ্গরাজ্যে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়ডের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর রোববার গভীর রাতে হোয়াইট হাউজের কর্মীদেরকে একটি ইমেইলের মাধ্যমে সতর্কতার বার্তা দেওয়া হয়েছে। তাদের বলা হয়, সোমবার তারা কাজের জন্য বের হলে হোয়াইট হাউজের বাইরে যেন নিজেদের পাস লুকিয়ে রাখেন।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতে হোয়াইট হাউজের বাইরের বিক্ষোভকারীদের সামলানোর জন্য ট্রাম্প পরদিন গোয়েন্দা সংস্থার প্রশংসা করেন। একাধিক টুইটের মাধ্যমে ট্রাম্প বাঙ্কারে রেখে তাকে রক্ষার জন্য গোয়েন্দাদের প্রশংসা করেন। তিনি বলেন, বিক্ষোভকারীদের জন্য তিনি ‘নিরাপদ’ বোধ করছিলেন না। ট্রাম্প অবশ্য সে সময় হোয়াইট হাউজের গেটের ভেতরে কুকুর ও অস্ত্র নিয়ে নিরাপত্তারক্ষীদের প্রস্তুতি নিতে বলেছিলেন।

আজ পুনরায় প্রতিবাদ শুরু হলে পুলিশ টিয়ারগ্যাস দিয়ে জনতার মিছিল ছত্রভঙ্গ করে। এলি হল নামের জনৈক সাংবাদিক জানিয়েছেন- কার্ফু জারির আগেই শান্তিপূর্ণ মিছিলে টিয়ারগ্যাস ছোড়া হয়। 

বিবিসি সূত্রে খবর- সপ্তম দিনেও চলছে বিক্ষোভ। সোমবার ৪০ টি শহরে বিক্ষোভকারীদের দমাতে কারফিউ জারি ছিল। নিউইয়র্ক শহরে মঙ্গলবার স্থানীয় সময় সকাল পাঁচটা পর্যন্ত লকডাউন জারি রয়েছে। ওয়াশিংটনে আরও দুই রাতের জন্য কারফিউ বাড়ানো হয়েছে।

বড় বড় শহরগুলোতে কারফিউ জারি থাকা সত্ত্বেও দমানো যাচ্ছে না বিক্ষোভ। বিক্ষোভ দমাতে চাপের মুখে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এমন পটভূমিতে বিক্ষোভকারীদের হঠাতে সেনা পাঠানোর হুমকি দিয়েছেন ট্রাম্প।


ডোনাল্ড ট্রাম্প বলেছেন বিক্ষোভে মদদ দিচ্ছে "পেশাদার নৈরাজ্যবাদী" ও ফ্যাসিবাদ বিরোধী গোষ্ঠী অ্যান্টিফা। অ্যান্টিফা গোষ্ঠীকে তিনি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছেন। বিক্ষোভে মদতদানকারীদের "গুরুতর অপরাধের জন্য দণ্ডভোগ করতে হবে।" বক্তব্য শেষে পুড়িয়ে দেয়া গির্জার সামনে দাড়িয়ে ছবি তোলেন মি. ট্রাম্প।


ওদিকে জর্জ ফ্লয়েডের দেহের ময়নাতদন্তের পর তার মৃত্যুকে আনুষ্ঠানিকভাবে হত্যাকাণ্ড বলে ঘোষণা দেয়া হয়েছে। বিক্ষোভকারীদের দ্বারা লুটপাট ও ভাঙচুরের ঘটনাকে কলঙ্কজনক বলে বর্ণনা করেছেন মি. ট্রাম্প।


ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে গ্রেফতারের সময় গলায় অতিরিক্ত বল প্রয়োগের কারণে তার হৃদযন্ত্রে রক্তচলাচল ব্যাহত হয়ে 'হার্ট অ্যাটাক' হয়েছিল। ঘটনার সাথে জড়িত চাকরিচ্যুত পুলিশ সদস্য ডেরেক শভিনকে নরহত্যার জন্য অভিযুক্ত করা হয়েছে। আগামী সপ্তাহে তার আদালতে যাওয়ার কথা রয়েছে।