করোনায় এখনও পর্যন্ত গোটা বিশ্বে ৪,৬৫,০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে। দিনের পর দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে এখনও তৈরি হয়নি ভ্যাকসিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গোটা বিশ্বে অন্তত ১৩টি করোনা টিকা পরীক্ষামূলকভাবে মানব শরীরে প্রয়োগ করা হচ্ছে। এর মাঝেই শুক্রবার নাইজিরীয়ান ইউনিভার্সিটিজ সায়েন্টিস্টস নামে একটি সংস্থা এই দাবি করেছে করোনাভাইরাসের টিকা বার করেছেন তাঁরা 

ওসুনের এডে-তে অ্যাডিলেকে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ভাইরোলজি, ইমিউনোলজি ও বায়োইনফরমেটিক্স বিশেষজ্ঞ ওলাডিপো কোলাওলে এই গবেষকদের প্রধান। তিনি বলেছেন, আফ্রিকায় আফ্রিকানদের জন্য মূলত তৈরি হয়েছে এই টিকা। এর এখনও নামকরণ হয়নি, তবে শুধু আফ্রিকানদের জন্য নয়, অন্যান্য জাতের ওপরেও এই টিকা কাজ করবে। তবে একই সঙ্গে তিনি বলেছেন, এটি জনগণের জন্য এনে দিতে এখনও আরও অন্তত ১৮ মাস লাগার কথা, কারণ এখনও বহু পরীক্ষা নিরীক্ষা চলছে, মেডিক্যাল কর্তৃপক্ষেরও অনুমোদন চাই।

কোলাওলে জানিয়েছেন, প্রাথমিকভাবে ২০,০০০ মার্কিন ডলার পুঁজি করে শুরু হয়েছিল এই গবেষণা। কাজ চলে ট্রিনিটি ইমিউনোডেফিসিয়েন্ট ল্যাবোরেটরি ও হেলিক্স বায়োজেন কনসাল্টে। গোটা আফ্রিকা থেকে করোনা জীবাণুর নমুনা সংগ্রহ করে তার জেনোমের ওপর তাঁরা বিস্তারিত গবেষণা করছেন, যাতে টিকা নিরাপদ হয়। গবেষণার পরেই তাঁরা তৈরি করেছেন করোনা টিকা।

অধ্যাপক সলোমন অ্যাডেবোলা জানিয়েছেন, তাঁদের গবেষণাগার থেকে করোনা অতিমারীর জবাব বার হয়েছে বলে তাঁরা গর্বিত। এবার এই টিকা সকলের হাতে পৌঁছে দিতে চান তাঁরা।