করোনা জেরে বেহাল বিশ্বে করোনার কোনও ড্রাগ ও ভ্যাকসিন এখনও সফলভাবে বাজারে আসেনি। করোনায় আক্রান্ত সংকটজনক রোগীদের ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার হলেও পরে রেমডেসিভির, ফ্যাবিফ্লু-র মতো ওষুধ করোনা চিকিৎসায় ব্যবহার করার হচ্ছে। এই সংকটকালীন সময়ে এক তাৎপর্যপূর্ণ পদক্ষেপে ভারতীয় ওষুধ সংস্থা হেটেরো-র তৈরি কোভিফর ওষুধটিকে করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহারের অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআই। 

রেমডেসিভির নামে যে ওষুধটি আপাতত করোনা চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে, তারই হেটেরোর-র জেনেরিক ভার্সন এই কোভিফর। হেটেরো গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান বি পার্থসারথি রেড্ডি দাবি করেছেন, দেশে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে, কোভিফর তার মোড় ঘোরাতে পারে।

রেড্ডি বলেছেন, খুব দ্রুত গোটা দেশের মানুষের কাছে পৌঁছে যাবে এই ওষুধ। ১০০ মিলিগ্রাম ভায়ালে এই ওষুধ শরীরে ইঞ্জেকশনের মাধ্যমে দেওয়া যাবে। তবে বাড়িতে নয়, হাসপাতালে চিকিৎসকের তত্ত্বাবধানে দিতে হবে। 

তিনি বলেন, “আমরা প্রয়োজনীয় চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত স্টকের সরবরাহ নিশ্চিত করতে প্রস্তুত। কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে আমরা সরকার ও চিকিত্সা সম্প্রদায়ের সাথে নিবিড়ভাবে কাজ চালিয়ে যাব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া প্রচারের সাথে সামঞ্জস্য রেখে এই পণ্যটি দেশীয়ভাবে তৈরি করা হয়েছে, ”।

গাইলিড সায়েন্সেস ইনকর্পোরেটেডের সঙ্গে এ ব্যাপারে লাইসেন্স সংক্রান্ত চুক্তি হয়েছে। তবে হেটেরো গ্রুপের ঘোষণার আগেরই দিনই আর এক ওষুধ সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস জানিয়েছে, করোনা চিকিৎসায় ব্যবহার হওয়া আর একটি ওষুধ ফাভিপিরাভির ফাবিফ্লু নামে নিয়ে এসেছে তারা।