৮ থেকে ৮০, মোবাইলে সেলফি তোলেননি এমন কেউ এখন আছে নাকি! এই সিলফির জন্যই মোবাইলের ফিচারে কত দামী দামী উন্নত প্রযুক্তির ক্যামেরা যুক্ত হচ্ছে। আবার  এই সিলফি তুলতে কত প্রাণহানির ঘটনাও সামনে আসছে। তবে যাই হোক, জানেনকি আজ সেলফি দিবস? 

২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন অ্যামেরিকানরা (USA) জাতীয় সেলফি দিবস (National Selfie Day 2020) পালন করে। অনেকেই হয়ত আজ জানলেন যে সেলফিরও একটা দিন আছে। যেদিন সেলফি নিয়ে সেলিব্রেট করা হয়। 

২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন তারিখটি এ জন্য উৎসর্গ করতে ডাক দেন ডিজে রিক ম্যাকনিলি নামে এক ব্যক্তি। সেলফিকে কেন্দ্র করেই কিন্তু ফুলে উঠছে ‘সেলফি অ্যাকসেসরিজ ইন্ডাস্ট্রি’। কত কী যে বিক্রি হচ্ছে আজকাল। যেমন ধরুণ সেলফি স্টিক , ভালো সেলফি তোলা যায় এমন ফোন, পপ আপ ক্যামেরা। কোনও কোনও ফোনে তো দুটি করে ক্যামেরা । বরাদ্দ শুধু সেলফি তোলার জন্য। 

জানেন কি এই সেলদি শব্দটি কে প্রথম ব্যবহার করে?   ২০০২ সালের সেপ্টেম্বরে প্রথম শব্দটি ব্যবহার করেন অস্ট্রিলিয়ার এক যুবক স্টিভ জোবস। ঠোঁটের সেলাই কত দিনে মিলিয়ে যাবে, তা একটি ফোরামে ছবি তুলে জানান। দুঃখপ্রকাশ করে লেখেন, এটি ‘সেলফি’। অনেকে বলেন, সেই ছিল প্রথম সেলফি শব্দের ব্যবহার। তখনও ফ্রন্ট ক্যামেরা আসেনি। স্টিভ জোবসের হাত ধরেই আসে ফ্রন্ট ক্যামেরা। জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় ২০১৩ সালে অক্সফোর্ড ডিকশনারিতে ঠাঁই হয়েছে ‘সেলফি’র।

উইকিপিডিয়ার মতে- নিজস্বী বা সেলফি (সেল্ফি) হলো আত্ম-প্রতিকৃতি আলোকচিত্র বা দল আলোকচিত্র, যা সাধারণত হাতে-ধরা ডিজিটাল ক্যামেরা বা ক্যামেরা ফোন ব্যবহার করে নেয়া হয়। সেলফি প্রায়ই ফেসবুক, গুগল+, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট, টাম্বলার এবং টুইটারে ইত্যাদি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শেয়ার করা হয়ে থাকে।

সেলফি শব্দটি প্রথম এসেছে ইংরেজি সেলফিশ থেকে। ‍সেলফি অর্থ প্রতিকৃতি। অক্সফোর্ড অভিধানের মতে, সেলফি হল একটি ছবি (আলোকচিত্র) যা নিজের তোলা নিজের প্রতিকৃতি, যা সাধারণত স্মার্টফোন বা ওয়েবক্যামে ধারণকৃত এবং যে কোনো সামাজিক মাধ্যমে আপলোড (তুলে দেয়া) করা হয়ে থাকে। বেশিরভাগ সেলফি হাত সামনে তুলে বা আয়নার সামনে দাঁড়িয়ে, কখনো-কখনো সেল্ফ টাইমার ব্যবহার করেও নেয়া হয়।

জানা যায় রবার্ট কর্ণিলিয়াস, একজন মার্কিন অগ্রণী আলোকচিত্রী, যিনি ১৮৩৯ সালে নিজের একটি দাগেররোতীপ্ বা আত্ম-প্রতিকৃতি ক্যামেরায় ধারণ করেন, যা ছিল প্রথম কোন একজন ব্যক্তির আলোকচিত্র।

১৯০০ সালে পোর্টেবল কোডাক ব্রাউনি বক্স ক্যামেরা বাজারে আসার পর ফোটোগ্রাফিক আত্ম-প্রতিকৃতি তোলা বেশ জনপ্রিয়তা লাভ করে। বহনে সহজ এই ক্যামেরার সাহায্যে আয়নার মাধ্যমে সেলফি তোলার প্রচলন শুরু হয় তখন থকেই।

সেলফি শব্দটির প্রাথমিক ব্যবহার ২০০২ এর আগে পাওয়া গেলেও, ২০০২ সালের ১৩ই সেপ্টেম্বর অস্ট্রেলিয়ান এক অনলাইন ফোরামে (এবিসি অনলাইন) প্রথম ব্যবহৃত হয়।