করোনা সংক্রমণের দাপট সারা বিশ্ব জুড়ে। করোনার ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সকল বৈজ্ঞানিক সংস্থা। প্রথম ও দ্বিতীয় ধাপের পর চূড়ান্ত পরীক্ষা আগামী মাসে হবে বলে ঘোষণা করলো আমেরিকার নামী ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্না।

মডার্না হলেন প্রথম সংস্থা যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে তার ভ্যাকসিন প্রার্থীর মানবিক ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছিল। জুলাই মাসে চূড়ান্ত ধাপে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলেই জানা গেছে। মডার্না ও মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালার্জি এবং সংক্রামক রোগের ইনস্টিটিউট (এনআইএআইডি) এর সাথে অংশীদারিত্বে পরিচালিত হচ্ছে এই ভ্যাকসিন ট্রায়াল।


এই গবেষণার লক্ষ্য, চূড়ান্ত ক্লিনিকাল প্রমাণে প্রদর্শন করা যে মডার্না এর ভ্যাকসিন আসলে মানুষকে COVID-19 এর বিকাশ থেকে বিরত রাখে, দ্বিতীয়ত, এটি অন্তত গুরুতর লক্ষণগুলি প্রতিরোধ করে এবং যাতে মানুষকে হাসপাতাল থেকে দূরে রাখা যায়। ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের পরবর্তী এক বছরের জন্য পর্যবেক্ষণে রাখা হবে।


মডার্না জানিয়েছে, শেষ ধাপের পরীক্ষায় ভ্যাকসিনটির প্রত্যেক ডোজের জন্য ১০০ মাইক্রোগ্রাম নির্ধারণ করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া একেবারে সর্বনিম্ন রাখার জন্য এই ডোজ নির্ধারণ করা হয়েছে। এতে করে বছরে ৫০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করার জন্য প্রস্তুত রয়েছে ওই সংস্থা।


মডার্নার ভ্যাকসিন হ'ল একটি এমআরএনএ ভ্যাকসিন, এটি এমন একটি প্রযুক্তি যা সক্রিয় বা নিষ্ক্রিয় ভাইরাসের কোনও পরিচয় না দিয়েই করোনভাইরাসটিতে অ্যান্টিবডি তৈরির জন্য স্বাস্থ্যকর কোষগুলিকে প্রয়োজনীয়ভাবে নির্দেশনা সরবরাহ করে। এমআরএনএ ভ্যাকসিনগুলি, ভেটেরিনারি ওষুধগুলিতে ব্যবহৃত হলেও তুলনামূলকভাবে নতুন প্রযুক্তি এবং এটি এখনও মানব রোগীদের ব্যবহারের জন্য অনুমোদিত হয়নি, তবে তারা প্রাথমিক পর্যায়ে বেশিরভাগ ভ্যাকসিনের প্রচেষ্টাকে প্রতিনিধিত্ব করে, কারণ বিকাশের গতি এবং স্বল্পতর তাত্ত্বিকতার দিক থেকে তাদের সুবিধাগুলি রয়েছে ও প্রারম্ভিক বিচারের অংশগ্রহণকারীদের সহ তারা তাত্ত্বিক স্বাস্থ্যের ঝুঁকি কমিয়ে দেয়।