করোনা রুখতে জারি লকডাউনের জেরে ব্যাপকভাবে কমেছে দূষণ। দেখা যাচ্ছে অনেক বিলুপ্তপ্রায় পশু-পাখি বা উদ্ভিদ। নির্মল পরিবেশ। তবে আশ্চর্যজনক কাণ্ড ঘটেছে মহারাষ্ট্রে। রাতারাতি গোলাপি হয়ে যাচ্ছে হ্রদের জল। যা দেখে অবাক বিজ্ঞানীরাও।

লক ডাউনের জেরে গত কয়েকমাস ধরে সব কিছুর সাথে সাথে থমকে আছে পর্যটন শিল্প। মহারাষ্ট্রের জনপ্রিয় পর্যটন কেন্দ্র মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত লুনার সরোবর। যা সাধারণত নীল কিন্তু রাতারাতি গোলাপি হয়ে গিয়েছে হ্রদের জল। 

প্রায় দেড় কিলোমিটার ব্যাসার্ধের এই হ্রদ প্রায় ৫০,০০০ বছর আগে উল্কাপাতের কারণে তৈরি হয়েছিল। সরোবরের জলে অক্সিজেনের পরিমাণ কম, লবন বেশি রয়েছে। বেশ কিছু জলজ উদ্ভিদ রয়েছে হ্রদে। 

স্থানীয় হ্রদ সংরক্ষণ কমিটি দাবি করেছে, জলজ উদ্ভিদ এবং লবনাক্ত জলের কারণেই সরোবরের রং বদলে যাচ্ছে। গত কয়েক বছর এখানে কোনও বৃষ্টি হয়নি। সেকারণেই আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই পরিস্থিতি তৈরি হয়েছে। ইরানে এরকমের একটি হ্রদ রয়েছে বলে দাবি করা হয়েছে।

ঔরঙ্গাবাদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন, প্রাকৃতিক কারণেই এই রং বদল। তবে কেন এবং কী কারণে এই পরিবর্তন সেটা এখনও সঠিকভাবে জানা যায়নি।