রহস্যময় নতুন করোনা ভাইরাসের প্রকোপ দ্রুত ছড়াচ্ছে। সারা বিশ্বে এই ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চিরায়ত ভারতীয় চিকিৎসা ব্যবস্হা- আয়ুর্বেদ, হোমিওপ্যাথি এবং ইউনানির মাধ্যমে এই রোগ প্রতিরোধের বিষয়ে কেন্দ্রের আয়ুষ মন্ত্রকের গবেষণা পর্ষদ কিছু পরামর্শ জারি করেছে।

আয়ুষ মন্ত্রকের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন হোমিপ্যাথি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য হোমিওপ্যাথ ওষুধের প্রয়োগ সম্পর্কে ২৮শে জানুয়ারি বৈজ্ঞানিক উপদেষ্টা পর্ষদের ৬৪তম বৈঠকে আলোচনা করেছে। এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য আর্সেনিক অ্যালবাম ৩০ খালি পেটে এক ফোঁটা করে তিন দিন খেতে হবে।

কেন্দ্রীয় আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি (আয়ুষ) মন্ত্রকের এই নির্দেশিকায় দাবি করা হয়েছে, আর্সেনিকাম অ্যালবাম-৩০ ওষুধটি নাকি কোভিড-১৯ (করোনাভাইরাস) প্রতিরোধ করতে সহায়তা করে। হোমিওপ্যাথি চিকিত্সরা স্বভাবতই কেন্দ্রীয় সরকারের এই দাবিটি সমর্থন করেছেন, কিন্তু এই দাবির সমর্থনে কোনও প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণার হদিশ এখনো পাওয়া যায় নি।

তবে নৈমিনাথ হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপাল ও হোমিওপ্যাথ ডা. প্রদীপ গুপ্ত সংবাদ মাধ্যমকে বলেন, হোমিওপ্যাথিক ঔষধের দ্বারা কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যাপারে তার এক্সপেরিমেন্টটির সাফল্যমণ্ডিত ফলাফল পাওয়া গেছে।

বর্তমান স্বাস্থ্য সংকট থেকে দেশকে রক্ষা করতে হাসপাতালে থাকা রোগীদেরকে হোমিওপ্যাথিক চিকিৎসা প্রদানের অনুমতি প্রার্থনা করে সংশ্লিষ্ট সকলের কাছে আবেদন জানিয়েছেন।

ডা. গুপ্ত জানান, “ICMR থেকে অনুমতি পাবার পর, ৫ মে আমরা ৪৪ জন কোভিড-১৯ রোগীকে এফ, এম, মেডিক্যাল কলেজ থেকে আমাদের হাসপাতালে ভর্তি করি। আমরা প্রতি গ্রুপে ২২ জন করে দুইটি গ্রুপে তাদের ভাগ করি। প্রথম গ্রুপটিকে হোমিওপ্যাথিক ঔষধ দেয়া হয় এবং তারা ৩ দিনের মধ্যে উপসর্গমুক্ত হন এবং দুইবার পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয় যে তারা ৭ দিনে সম্পূর্ণরূপে আরোগ্য। অন্য গ্রুপটিও চিকিৎসাধীন আছে এবং দ্রুত আরোগ্যের চিহ্ন পাওয়া গেছে।”

Dr. Batra জানিয়েছেন- "প্রতিদিন মৃত্যুর সংখ্যা বাড়ছে এবং আমরা এদিক থেকে পার্থক্য করতে যাচ্ছি - রোগমুক্ত ভারতের মিশনের দিকে এগিয়ে যাচ্ছি । আয়ুশ মন্ত্রনালয়ের পরামর্শ অনুযায়ী, আপনি এবং আপনার প্রিয়জনেরা এখন হোমিওপ্যাথিক ঔষধের সুবিধা নিতে পারেন যা আপনাকে coronavirus সংক্রমণ থেকে বাঁচাতে পারে ।" 

তবে আর্সেনিকাম অ্যালবাম-৩০ করোনা প্রতিরোধ করবে কি না করবে সেই বিষয়ে স্পষ্ট ভাবে জানা না গেলেও বর্তমানে বাজারে যে এই ঔষধ দুর্লভ হয়ে উঠেছে  তা খোঁজ নিয়ে জানা গেছে।