Nethra, a 13-year-old girl from Madurai has been appointed as 'Goodwill Ambassador to the Poor' for United Nations Association for Development & Peace. She convinced her father,a salon shop owner, to give Rs 5 lakh that he saved for her education to needy during lockdown: UNADAP

তামিলনাড়ুর মাদুরাইয়ের ১৩ বছরের এক কিশোরীকে রাষ্ট্রপুঞ্জের অ্যাসোসিয়েশন ফর ডেভেলাপমেন্ট অ্যান্ড পিস-এর ‘গুডউইল অ্যাম্বাসাডর অফ পুওর’ নিযুক্ত করা হয়েছে।

কিশোরীর নাম নেত্রা। তাঁর বাবা মোহন, সেলুন দোকানের মালিক। নেত্রার বাবা মাদুরাইয়ে একটা ছোট্ট সেলুন চালান। মেয়ের পড়াশুনার জন্য পাঁচ লক্ষ টাকা সঞ্চয় করেছিলেন তিনি। 

করোনা সংক্রমণ রুখতে সারা দেশজুড়ে চলা লক ডাউনে আর্থিক ভাবে ভেঙ্গে পড়েছে বহু পরিবার। দিন এনে দিন খাওয়ার মতো পরিস্থিতি নেই অনেকের। সেই অসহায় মানুষদের পাশে দাঁড়াতে নিজের পড়াশুনার জন্য সঞ্চয় করে রাখা পাচ লক্ষ টাকা দিতে বাবাকে রাজি করায় নেত্রা। 

রাষ্ট্রপুঞ্জের অ্যাসোসিয়েশন ফর ডেভেলাপমেন্ট অ্যান্ড পিস-এর ‘গুডউইল অ্যাম্বাসাডর অফ পুওর’ সম্মান পেয়ে উচ্ছ্বসিত তাঁর পরিবার। নেত্রার বাবা পি মোহন বলেছেন, তাঁরা একেবারেই সাধারণ মানুষ। তাঁদের পক্ষে এই সম্মান বিশাল ব্যাপারে। এমনটা যে হতে পারে, তা তিনি কখনও কল্পনাও করতে পারেননি।

কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন কি বাত অনুষ্ঠানে এই প্রসঙ্গের উল্লেখ করেছিলেন। প্রধানমন্ত্রী নেত্রার প্রশংসা করে বলেছিলেন যে, এই সংকটের সময় অভাবগ্রস্তদের সাহায্যে এগিয়ে এসে এক সেলুন দোকানের মালিকের মেয়ে যে কাজ করেছে, তা খুব বড় মন থাকলেই করা যায়।

ইউএনএডিএপি-এর এই স্বীকৃতির ফলে নেত্রা নিউইয়র্ক ও জেনেভায় আসন্ন রাষ্ট্রপুঞ্জের কনফারেন্সে সিভিল সোসাইটি ফোরামে বক্তব্য রাখার সুযোগ পেয়েছে।