করোনা সংক্রমণের দাপট চলছে সারা দেশ জুড়ে। কিন্তু, অন্যান্য দেশের সংক্রমণের হারের তুলনায় ভারত ভাল জায়গায় আছে বলেই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় অন্য দেশগুলির তুলনায় ভারত ভাল জায়গায় আছে,তবে আত্মসন্তুষ্টির কোনও অবকাশ নেই। 

মঙ্গলবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কোভিড-১৯ সংক্রান্ত উচ্চ পর্যায়ের মন্ত্রিগোষ্ঠীর ১৬-তম বৈঠকে অতিমারীর রাশ টেনে ধরার পন্থা-কৌশল খতিয়ে দেখা হয় বলেই জানা গেছে। দেশে সংক্রমণের সংখ্যা আড়াই লক্ষ ছাড়িয়ে গেছে। এই প্রেক্ষাপটে দেশে কোভিড-১৯ মোকাবিলার সর্বশেষ পরিস্থিতি, চলতি কৌশলের প্রভাব-প্রতিক্রিয়া নিয়ে আলোচনা হয় এদিন। 

স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গেছে, মন্ত্রিদের কাছে তথ্য পরিসংখ্যান পেশ করে ভারত ও অন্য দেশের মধ্যে তুলনা করা হয়। ইতিমধ্যে লকডাউন শিথিল করা হয়েছে দেশে, এর জেরে প্রাপ্ত সুফলগুলির উল্লেখ করা হয়। ভাইরাসের দাপট কমাতে কীভাবে কাজে লাগানো যায় সে বিষয়েও আলোচনা হয়েছে।

লক ডাউন থেকে বেড়িয়ে আনলকএর পথে হাঁটতে শুরু করেছে দেশ। সাধারণ মানুষকে আরও শৃঙ্খলাপরায়ণ থাকা, শারীরিক দূরত্ব মেনে চলা, ফেস কভার ব্যবহার ও হ্যান্ড হাইজেন মেনে চলা ও নিঃশ্বাস-প্রশ্বাস সংক্রান্ত আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। পাশাপাশি, দেশের মানুষকে আরোগ্য সেতু ডাউনলোড করার কথাও জানান তিনি। এই অ্যাপ কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি নির্ণয়ে, সুরক্ষিত থাকতে সাহায্য করবে।

একে একে সব সরকারি দপ্তর খুলছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সব বিভাগের প্রধানকে সব বিধি নিষেধ পালন করার আবেদন করেছেন।