increase private investment in the agriculture sector pic credit: economics times

কৃষি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্ব দিলেন শ্রী নরেন্দ্র সিং তোমর । কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর কৃষি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দিয়েছেন। 

মিরাটের চৌধুরী চরণ সিং বিশ্ববিদ্যালয় আয়োজিত এক আন্তর্জাতিক ওয়েবইনার এবং জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয় আয়োজিত জাতীয় স্তরের এক ওয়েবইনারে যোগ দিয়ে শ্রী তোমর বলেন, বেসরকারি বিনিয়োগ কৃষি ক্ষেত্রের অগ্রগতিতে বড় ভূমিকা নেবে। পক্ষান্তরে, এ ধরনের বিনিয়োগ দেশকে আত্মনির্ভর ও সমৃদ্ধশালী করে তুলতে সাহায্য করবে বলে মনে করেন তোমর। 

কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কৃষকদের সমস্যা দূরীকরণে তিনি বিজ্ঞানীদের আরও বড় ভূমিকা পালনের আহ্বান জানান।

কৃষি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ  প্রসঙ্গে  তোমর বলেন, প্রধানমন্ত্রী ইতিমধ্যেই কৃষি পরিকাঠামোর উন্নয়নে ১ লক্ষ কোটি টাকার তহবিল সংস্থানের কথা ঘোষণা করেছেন। এমনকি, মৎস্য চাষ, গবাদি পশুপালন, মৌমাছি প্রতিপালন, ভেষজ চাষাবাদ, খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্র প্রভৃতি খাতে একই ধরনের তহবিলের ব্যবস্থা করা হয়েছে। মাটির স্বাস্থ্য পরীক্ষা করার ওপর গুরুত্ব দিয়ে এ ব্যাপারে কৃষকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর কথা উল্লেখ করে শ্রী তোমর বলেন, গ্রামগুলি আত্মনির্ভর হয়ে উঠতে না পারলে দেশের সমৃদ্ধি সম্ভব নয়। গ্রামীণ অর্থ ব্যবস্থাকে মজবুত করতে কৃষি ক্ষেত্রের অগ্রগতি জরুরি বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, কৃষি ক্ষেত্রের সার্বিক উন্নয়ন বাস্তবায়িত হলে দেশও সবধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হয়ে উঠবে।