The World Health Organization on Wednesday said that clinical trials of the drug hydroxychloroquine will resume, having been suspended pending a safety review in the search for coronavirus treatments.


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার ঘোষণা করেছে যে, করোনভাইরাস চিকিত্সায় হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিকাল ট্রায়ালগুলি আবার শুরু হবে। করোনভাইরাস চিকিত্সার অনুসন্ধানে সুরক্ষা পর্যালোচনার জন্য স্থগিত করা হয়েছিল।

গত ২৫শে মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সাময়িক ভাবে হাইড্রক্সিক্লোরোকুইন বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়। কিন্তু, বন্ধ রাখার কোনও কারন না থাকায় ক্লিনিকাল ট্রায়ালগুলি অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের অন্যতম মেডিক্যাল জার্নাল 'ল্যানসেট' গতসপ্তাহে একটি সমীক্ষায় জানিয়েছে, অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধ ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুর সম্ভাবনা আরও বাড়িয়ে দিতে পারে। এমন তথ্য প্রকাশিত হওয়ার পরের সপ্তাহে এমন সিদ্ধান্ত নিয়েছে হু, এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আধানম টেড্রোস।

মেডিক্যাল জার্নাল 'ল্যানসেট একটি সমীক্ষায় জানিয়েছিল, ওষুধ দুটি পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত। বিশেষ করে হৃদরোগের সমস্যা আসতে পারে। পাশাপাশি করোনা ভাইরাসের জন্য যারা হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁদের এদের মধ্যে কোনও ওষুধই সাহায্য করেনি। 

মনিটরিং বোর্ডের তরফে রেকমেন্ডেশন পেয়ে সলিডিটারি ট্রায়ালের পাশাপাশি হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল শুরু করার সিদ্ধান্ত নিয়েছে বলেই জানা গেছে।

টেড্রস বলেছিলেন, "মনিটরিং বোর্ড তথ্য পর্যালোচনা করেছে। উপলব্ধ মৃত্যুর ডেটা ভিত্তিতে কমিটির সদস্যরা সুপারিশ করেছিলেন যে ট্রায়াল প্রোটোকলটি সংশোধন করার কোনও কারণ নেই।"