• বিধিভঙ্গের গুরুতর অভিযোগ Google Pay- এর বিরুদ্ধে
  • আবেদনে আরও বলা হয়, গুগল পে গ্রাহকদের তার প্ল্যাটফর্মটি ব্যবহার করতে একটি নতুন ইউপিআই আইডি বা ভিপিএ তৈরি করতে বাধ্য করে
  • সমস্ত ইউপিআই পেমেন্ট প্ল্যাটফর্মগুলির ব্যবহারকারীদের বিদ্যমান আইডি ব্যবহার করে লেনদেন করার জন্য একটি পছন্দ দেওয়া দরকার
করোনা ভাইরাসের দরুন দীর্ধ লক ডাউন হয়েছে এখনো কিছু কিছু রাজ্যে লকডাউন চলছে। এই রকম পরিস্থিতিতে আর্থিক লেনদেনের জন্য Google Pay-র উপর নির্ভরতা অনেকটাই বেড়ে গেছে। কিন্তু সেই Google Pay-ই এখন কাঠ গোড়ায়। 

বিধি ভঙ্গের গুরুতর অভিযোগ উঠেছে Google Pay-এর বিরুদ্ধে। আর সেই ‘অপরাধে’ এ বার মোটা অঙ্কের জরিমানা অথবা বাতিল পর্যন্ত হয়ে যেতে পারে Google Pay-এর UPI ভিত্তিক অনলাইন পেমেন্ট বা ফান্ড ট্রান্সফার পরিষেবা এমন খবরই সামনে আসছিল।

ঘটনার সূত্রপাত Google Pay-এর সাহায্যে প্রধানমন্ত্রী কেয়ার্স তহবিলে টাকা পাঠানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়া নিয়ে। জানা গিয়েছে, দিল্লির এক বাসিন্দা শুভম কাপালে Google Pay-এর সাহায্যে প্রধানমন্ত্রী কেয়ার্স তহবিলে টাকা পাঠানোর চেষ্টা করেন। কিন্তু যতক্ষণ না তিনি Google Pay-তে নতুন করে UPI আইডি তৈরি করেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে এই ফান্ড ট্রান্সফারের কোনও অপশন দেয়নি এই অ্যাপ। এর পরই Google Pay-এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করেন তিনি।

ভিডিয়ো কনফারেন্সিংয়ে এই মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টের বিচারপতি আশা মেনন কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেডকে নোটিশ পাঠিয়ে তিন সপ্তাহের মধ্যে এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানাতে বলেছিলেন এই মামলায় Google Pay-এর বিরুদ্ধে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের নির্দেশ অমান্য করার বা UPI বিধি ভঙ্গের গুরুতর অভিযোগ তুলেছেন মামলাকারী। ওই মামলারই শুনানিতে কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেডকে নোটিশ পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট।

প্রসঙ্গত, জাতীয় পেমেন্ট কর্পোরেশন (National Payments Corporation of India বা NPCI)-এর নির্দেশিকায় আগেই বলা হয়েছে যে, কোনও সংস্থাই গ্রাহককে কোনও VPA বা নতুন UPI আইডি তৈরির জন্য বাধ্য করতে বা জোর করতে পারবে না। শুভম কাপালের অভিযোগ অনুযায়ী, এ ক্ষেত্রে এই নিয়ম বা নির্দেশ মানা হয়নি Google Pay-এর তরফে। অভিযোগ সত্য প্রমাণিত হলে, ভারতে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত Google Pay-এর যা আয় হয়েছে তার অন্তত ১০ গুণ অর্থ ভারতের করোনা তহবিলে ‘ক্ষতিপূরণ’ বাবদ দিতে হত সংস্থাকে, আদালতে এমনই আবেদন জানিয়েছিলেন মামলাকারী।

কিন্তু Google Pay একটি বিবৃতিতে স্পষ্ট জানিয়েছে যে, ভারতে এই অনলাইন পেমেন্ট বা ফান্ড ট্রান্সফার পরিষেবা নিষিদ্ধ নয় এবং এটি দেশের অন্যান্য স্বীকৃত UPI ভিত্তিক অ্যাপের মতো বৈধ।
সংস্থা জানিয়েছে, Google Pay একটি থার্ড পার্টি অ্যাপ প্রভাইডার (TPAP)-র মতো, যা অনান্য TPAP)-র নির্ভর অ্যাপের মতোই ব্যাঙ্কিং পার্টনার আর NPCI-এর UPI অপশনের অধিনে অনলাইন আর্থিক লেনদেনের পরিষেবা প্রদান করে থাকে। যে কোনও TPAP থার্ড পার্টি অ্যাপ প্রভাইডারের অ্যাপের সাহায্যে করা যে কোনও লেনদেনই সম্পূর্ণ সুরক্ষিত।

প্রসঙ্গত, জাতীয় পেমেন্ট কর্পোরেশন (National Payments Corporation of India বা NPCI)-এর নির্দেশিকায় আগেই বলা হয়েছে যে, কোনও সংস্থাই গ্রাহককে কোনও VPA বা নতুন UPI আইডি তৈরির জন্য বাধ্য করতে বা জোর করতে পারবে না। কিন্তু দিল্লি হাইকোর্টে Google Pay-এর বিরুদ্ধে মামলাকারী শুভম কাপালের অভিযোগ অনুযায়ী, এ ক্ষেত্রে ওই নিয়ম বা নির্দেশ মানা হয়নি সংস্থার তরফে।

এই মামলার জবাবে রিজার্ভ ব্যাঙ্ক দিল্লি হাইকোর্টকে জানিয়েছে, Google Pay একটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সরবরাহকারী প্ল্যাটফর্ম (TPAP)। সুতরাং, Google Pay-এর লেনদেনগুলি ২০০৭ সালের ‘পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম’ আইন কোনও ভাবেই লঙ্ঘন করছে না।