অভিবাসী শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করলেন "গরীব কল্যান রোজগার অভিযান"।

দেশে ৬ রাজ্যের সেই ১১৬ টি জেলাকে সনাক্ত করেছে, যেখানে লকডাউনের কারণে সবথেকে বেশি পরিযায়ী শ্রমিক (Migrant Workers) ফেরত এসেছে। মোদী সরকার ওই পরিযায়ী শ্রমিকদের জন্য এই মেগা প্ল্যান তৈরি করেছে। 

এই মেগা প্ল্যানে করোনা আর লকডাউনের কারণে নিজ রাজ্য আর গ্রামে ফেরা কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের পুনর্বাসন আর রোজগার দেওয়ার জন্য ব্লু প্রিন্ট তৈরি করা হয়েছে।



সরকার ওই ১১৬ টি জেলায় কেন্দ্র সরকারের তরফ থেকে চালানো সোশ্যাল অয়েলফেয়ার আর ডায়রেক্ট বেনিফিট স্কিম এগিয়ে নিয়ে যাবে। মোদী সরকার চাইছে যে, বাড়ি ফেরা পরিযায়ীদের জোট তাড়াতাড়ি সম্ভব জীবিকা, রোজগার, কৌশল বিকাস আর গরীব কল্যাণ যোজনার সুবিধা দেওয়া।


এই জেলা গুলোতে মনরেগা, স্কিল ইন্ডিয়া, জনধন যোজনা, কিষাণ কল্যাণ যোজনা, খাদ্য সুরক্ষা যোজনা, পিএম আবাস যোজনা সমেত অন্যান্য কেন্দ্রীয় যোজনা অন্তর্গত মিশন মুডে কাজ করা হবে।



এর সাথে সাথে ঘোষিত আত্মনির্ভর ভারত অভিযান অনুযায়ী ওই জেলা গুলোতে বিশেষ নজর দেওয়ার সাথে সাথে বাকি কেন্দ্রীয় যোজনা গুলোকেও ব্যাপক ভাবে শুরু করা হবে।



প্রধানমন্ত্রী জানান- ২০ জুন থেকে গরীব কল্যাণ রোজগার অভিযান শুরু করবেন। গরিব কল্যাণ রোজগার অভিযানটি 125 দিনের একটি প্রচারণা (campaign) হবে, যা এই প্রকল্পটিকে আরও কার্যকর করতে সহায়তা করবে।  অভিবাসী কর্মীদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন ধরণের মোট ২৫ ধরনের কাজের ব্যবস্থা করা হয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। 



এই অভিযানে মোট ৫০,০০০ কোটি টাকার ব্যায়ভার ধার্য করা হয়েছে বলেও জানানো হয়।