ভারত- চিন সীমান্তে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় বেআইনিভাবে অনুপ্রবেশে করে ভারতীয় ও চিন সেনার মুখোমুখি সংঘর্ষে শহীদ হন ২০জন ভারতীয় জওয়ান, এরপর ভারতীয় সেনার প্রতিরোধের মুখে পড়তে হয়েছে চিনকে। কিন্তু দিন দিন আরো বেশি দুঃসাহস দেখিয়ে চলেছে শি জিনপিং-এর দেশ। 

তিব্বত-জিনজিয়াংয়ের কাছ দিয়ে ডিবিও সড়ক গিয়েছে। তাই ওই সড়ক বহুদিন ধরেই চিনের মাথাব্যথার কারণ। গালওয়ান উপত্যকায় উত্তেজনার সুযোগ নিয়ে এবার ডিবিও সড়ক কবজা করতে চাইছে চিন।

গালওয়ান উপত্যকা হয়ে কারাকোরাম গিরিপথ পর্যন্ত বিস্তৃত এই রাস্তা লাদাখের অনেক অংশকে মূল ভূখণ্ডের সঙ্গে যোগাযোগ রাখতে সাহায্য করেছে। আর তাই রণকৌশলগত দিক থেকে এই রাস্তা ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে চিনকে চাপে রাখতে ভারতের কাছে এই রাস্তার ভূমিকা  যে উল্লেখযোগ্য তা বোঝাই যায়। আর, তাই ভারতীয় সেনা কোনওভাবেই এই রাস্তার ওপর আধিপত্য ছাড়তে নারাজ।

চিনের বাড়বাড়ন্তের জেরে দারবুক-ডিবিও-শাইয়োক সড়কজুড়ে প্রচুর সেনা মোতায়েন করা হয়েছে বলে খবর। গত সোমবার লাদাখ সীমান্তে বাড়তে থাকা উত্তেজনা কমাতে ভারত ও চিনের সেনা কর্তারা বৈঠকে বসেছিলেন। পরিস্থিতি সামলাতে দু'পক্ষই লাদাখ সীমান্তে সেনা কমানোর প্রস্তাব দেয়। মানতে রাজিও হয় দুই পক্ষই। কিন্তু বুধবার সকাল থেকেই ডিবিও সড়কের একাংশের নির্মাণকাজ আটকে দেওয়ার উদ্যোগ নেয় চিনের সেনা। রাতারাতি চিনের একাধিক সেনা ছাউনি গজিয়ে ওঠে এলাকাজুড়ে। নামানো হয় প্রচুর সেনা। এরপরই তত্পর হয়ে ওঠে ভারতীয় সেনা