পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে 'জল জীবন মিশন' কে ঢেলে সাজানোর পরিকল্পনা




  • Central Government pushes for 100% household tap connections in rural areas of West Bengal
গ্রামাঞ্চলে সকলের বাড়িতে পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ জল সরবরাহ করার উদ্দেশ্যে চালু হয়েছিল ‘জল জীবন মিশন’ প্রকল্প । 

এই প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য ছিল- 
১। গ্রামাঞ্চলে মানুষের জীবনযাত্রা সহজ করা, 
২।মহিলাদের, বিশেষ করে ছোট ছোট মেয়েদের দূর্দশা লাঘব করা, 
৩।গ্রামাঞ্চলের প্রতিটি পরিবারে পাইপবাহিত জল পানের বিষয়টি সুনিশ্চিত করা। 


শুরুতে এই প্রকল্পে পরিকাঠামোর ওপর গুরুত্ব দেওয়া হলেও বর্তমানে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার ওপরেই জোর দেওয়া হচ্ছে।


তবে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে এই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি বলেই কেন্দ্রের বক্তব্য। কেন্দ্রের তথ্য বলছে পশ্চিমবঙ্গে ৪১,৩৫৭টি গ্রামে ১ কোটি ৬৩ লক্ষ বাড়ি রয়েছে। কিন্তু বর্তমানে মাত্র ২ লক্ষ বাড়িতে পাইপ বাহিত জল পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। ২০১৯-২০তে পরিকল্পনা করা হয়েছিল রাজ্যে ৩২ লক্ষ ২৪ হাজার বাড়িতে পাইপ বাহিত জল পৌঁছে দেওয়া হবে। কিন্তু মাত্র ৪,৭২০ বাড়িতে জলের সংযোগ পৌঁছে দেওয়া গেছে। 

পি আই বি সূত্রে জানা গেছে- আর্সেনিক এবং ফ্লুরাইড অধ্যুষিত এলাকায় জল সরবরাহের জন্য ১,৩০৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যারমধ্যে ৫২৩ কোটি ৩৬ লক্ষ টাকা খরচ করা হয়নি। তাই পয়লা এপ্রিল ২০২০-র হিসেব অনুযায়ী গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি জল সরবরাহের জন্য পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় খাতে ১,১৪৬ কোটি ৫৮ লক্ষ টাকা রয়েছে। ২০২০-২১ সালে রাজ্যের জন্য ১,৬১০ কোটি ৭৩ লক্ষ টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। অর্থাৎ বর্তমানে এই খাতে পশ্চিমবঙ্গ ২,৭৫৭ কোটি ৩৪ লক্ষ টাকা পাবে। সব মিলিয়ে ২০২০-২১ সালে রাজ্যে সর্বত্র বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার জন্য জল জীবন মিশনের আওতায় ৫,৫১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও রাজ্যের জল প্রকল্প বাস্তবায়নের ওপর ভিত্তি করে প্রয়োজনে অতিরিক্ত অর্থ বরাদ্দ করার সংস্থানও থাকছে। 


সার্বিকভাবে কেন্দ্র জল জীবন মিশনকে গণ আন্দোলনে পরিণত করতে যথোচিত ব্যবস্থা নিতে উদ্যোগী হয়েছে। কেন্দ্র সরকার এই বিষয়ে পরিকল্পনা গ্রহন করেছে - 


১। গ্রামের মধ্যে জল সরবরাহের পরিকাঠামো তৈরি করে সেটি পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠী ও স্বেচ্ছাসেবক সংগঠনগুলির সাহায্য নেওয়া যেতে পারে। 


২। গ্রামের যে সব বাসিন্দা রাজমিস্ত্রি, কলের মিস্ত্রি এবং বিদ্যুতের মিস্ত্রি౼ তাঁদের দক্ষতাকেও এক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। 


'জল জীবন মিশন' কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে পশ্চিমবঙ্গের গ্রামে জল সরবরাহ এবং জল সংরক্ষণ প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়িত করার উদ্যোগ নিয়েছে, কারন এর মাধ্যমে গ্রামাঞ্চলে লোকের বাড়িতে জল পৌঁছে দেওয়ার পাশাপাশি যেসব দক্ষ এবং আধা-দক্ষ পরিযায়ী শ্রমিক ফিরে এসেছেন তাঁদের কাজের সুযোগ করে দেওয়া সম্ভব হবে। যারফলে গ্রামীণ অর্থনীতিতে জোয়ার আসবে।