মানুষের ওপর দ্বিতীয় করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করতে সামরিক গবেষণা ইনস্টিটিউটকে অনুমোদন দিল চিন। সামরিক গবেষণা ইনস্টিটিউট চীনেরই অ্যাকাডেমি। দিন দিন সংক্রমণ বাড়লেও এখনও আবিষ্কার হয়নি কোনও ভ্যাকসিন। বিভিন্ন দেশ ভ্যাকসিন তৈরির চেষ্টায় ব্রতী। চলছে পরীক্ষা নিরীক্ষা। তবে করোনা মোকাবিলায় বিশেষত ভ্যাকসিন তৈরির পরীক্ষায় বিশ্বে প্রথম সারিতেই রয়েছে চিন। 

জানা গেছে, চীনের সাম্রিক গবেষণা ইনস্টিটিউট এখনও পর্যন্ত সাত ধরনের ওষুধ নিয়ে প্রথম পরীক্ষামূলক প্রয়োগ করেছে। এবার অষ্টম ওষুধ নিয়ে প্রয়োগ শুরু হবে এই সংস্থার। তবে মানুষের ওপর প্রয়োগ করার অনুমতিতে দ্বিতীয় এই ভ্যাকসিন।


চিনের অ্যাকাডেমি অফ মিলিটারি সায়েন্স একটি নতুন ওষুধ তৈরি করেছে। চিনের ন্যাশনাল মেডিক্যাল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন ওই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতিও দিয়েছে। নতুন এই ওষুধের নাম "আরকোভ"। এটি এমআরএনএ-নির্ভর। ঠিক একই পন্থা অবলম্বন করে পৃথক ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মডার্না এবং জার্মান কিওরভ্যাক বলে জানা গেছে।

চিনের ক্লিনিকাল ট্রায়াল রেজিস্ট্রির তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকেই নতুন ওই ভ্যাকসিনের প্রথম পর্যায়ের পরীক্ষা শুরু হবে। 

পাশাপাশি, আর একটি ভ্যাকসিন যার পোশাকী নাম "এডি৫-এনকোভ"-এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাও শুরু হবে। কানাডায় এই ভ্যাকসিনের মানব শরীরে পরীক্ষার অনুমোদন পেয়েছে বলে জানা গেছে।