সুরশ্রী রায় চৌধুরীঃ 

  • কোভিড -১৯ এর কারণে ভুটান সরকার ভারতীয় কৃষকদের প্রবেশ নিষিদ্ধ করেছিল
  • 'এখন ভুটান কৃষকদের জন্য সেচের পানি বন্ধ করে দিয়েছে। 
চিন , নেপাল এর পর ভুটানও ভারতে আঘাত আনতে চলেছে। চিনের সঙ্গে সংঘর্ষে ভারতের কুড়ি জন সেনা প্রাণ হারিয়েছেন। ওদিকে বিহারের লাগোয়া সীমান্তে নেপাল পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন সাধারণ এক গ্রামবাসী। গুরুতর আহত হয়েছিলেন আরও তিনজন। চিন ও নেপালের সঙ্গে পাল্লা দিয়ে এবার নতুন সমস্যা সৃষ্টি করতে চলেছে ভুটান। ভারতীয় চাষিদের জল দেওয়া বন্ধ করে নতুন সমস্যা সৃষ্টি করতে চলেছে ভুটান। ভারতের ২৬টি গ্রামে জল দেওয়া বন্ধ করে বেকায়দায় ফেলতে চাইছে ভারতকে।

অসমের বাকসা জেলা দিয়ে প্রবাহিত চ্যানেলের মাধ্যমে ভারতীয় কৃষকরা চাষের জন্য জল পেতেন। কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল ওই সেচ চ্যানেল। স্থানীয় ভাষায় যাকে বলা হয় ডং। অসমের বাকসা জেলার অন্তর্গত ২৬টি গ্রামের বহু কৃষক ওই চ্যানেলের জলের উপর নির্ভরশীল। ১৯৫৩ সাল থেকে ওই চ্যানেল দিয়ে ভুটান থেকে জল প্রবাহিত হয়ে আসে। ওই এলাকার চাষিরা ওই জল চাষের কাজে ব্যবহার করেন। 

কিন্তু এবার ভুটান হঠাৎ করেই ওই চ্যানেলের প্রবাহ আটকে দিয়েছে। ফলে মহাসমস্যায় পড়েছেন বাকসা জেলার ২৬টি গ্রামের চাষিরা। চাষবাসের ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে কথা বলতে নারাজ ভুটানের প্রশাসন। ওই জেলার কৃষকরা রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন। গত কয়েক দশক ধরে ওই এলাকায় চাষীদের জল দিয়ে আসছে ভুটান। বাকসা জেলার প্রশাসন ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে ব্যাপারটি নিয়ে আবেদন করেছে। কালিপুর, বোগাজুলি ও কালানদী অঞ্চলের ডং বাঁধ রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সমিতির ব্যানারে জেলার কৃষকরা নিজেদের বিক্ষোভ ও দাবির কথা লিখে তুলে ধরেছেন।