করোনা ভাইরাসের কোপে বিশ্ব। দিনের পর দিন গড়ালেও করোনার থাবা কমছে না। একে একে নানান পদক্ষেপ নিলেও করোনাকে একেবারে বাগে আনা মুশকিল হয়ে গেছে। বিজ্ঞানীদের অদম্য পরিশ্রমেও ভ্যাকসিন তৈরি করতে পারে নি কোনও দেশ। বিশ্বের স্বাস্থ্য পরিস্থিতিকে সামাল দিতে প্রথম থেকেই স্বমহিমায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ সাধারনের জন্য বারেবারে গুরুত্বপূর্ণ উপদেশ দিয়েই চলছে। করোনার সংক্রমণ রুখতে সব মানুষকে পাবলিক প্লেসেও মাস্ক পরতে হবে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার, মাস্কের ব্যবহার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি নতুন আপডেট দিল। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, শুধু পাবলিক প্লেসেই নয় বিশেষত গণ পরিবহন, ঘন বসতিপূর্ণ অঞ্চল ও যেখানে সামাজিক দূরত্ব সঠিকভাবে মানার সুযোগ নেই, সেখানেও অবশ্যই মাস্ক পড়তে হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এও জানানো হয়েছে, যে এলাকায় ব্যাপক ভাবে কোভিড ১৯ ছড়িয়ে পড়েছে সেই এলাকার স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত প্রত্যেককে মাস্ক পড়তে হবে। যেখানে কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে সেখানে ৬০ বছরের ঊর্ধ্বে সকলকে ও অসুস্থ ব্যাক্তিদের অবশ্যই মাস্ক পড়তে হবে যেখানে সামাজিক দূরত্ব বিধি মানা সম্ভব নয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, নতুন তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে আক্রান্তের ড্রপলেট ছড়ানোয় বাধা তৈরি করতে পারে মাস্ক। ফলে বাইরে বেরলে সবার মাস্ক ব‍্যবহার জরুরি। 

একটি ভিডিও বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর আধানম টেড্রোস জানান, নতুন গবেষণার ভিত্তিতে ফ্যাবরিক মাস্ক ব্যবহার করা যেতে পারে তবে ত্রিস্তর যুক্ত মাস্ক ব্যবহার করতে হবে। পাশাপাশি সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার, হ্যান্ড হাইজেন সহ সকল বিধি মেনে চলতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনবরত সাধারন মানুষের জন্য নতুন নতুন আপডেট দিয়ে যাবে বলেই জানান তিনি।