Strange 'Malware' Wallpaper That's Crashing Mobile Devices

একটা সুন্দর প্রাকৃতিক দৃশ্য। আর এই ছবি ওয়ালপেপার করার সঙ্গে সঙ্গেই হ্যাং হয়ে যাচ্ছে স্মার্টফোন।  এমনই ঘটনা ঘটছে বলে স্যোসাল মিডিয়ায় শোরগোল পরে গেছে। 


অবশ্য বিশ্বাস না হওয়াটাই স্বাভাবিক। একটা ওয়ালপেপার সেট করলে কীভাবে ফোন হ্যাং হবে! টুইটারে ICE UNIVERSE এর সতর্কতার বার্তাকে উপেক্ষা করেই অনেকে তাঁদের স্মার্টফোনে ডাউনলোড করে ওয়ালপেপার করেন এই ছবি। আর তারপরেই হ্যাং হয়ে যায় তাঁদের স্মার্টফোন। সম্পূর্ণ ব্ল্যাঙ্ক হয়ে স্ক্রিন অন-অফ ও বন্ধ হয়ে যায় পাকাপাকিভাবে।

অন্য ফোন থেকে টুইটার খুলে আইস ইউনিভার্সের টুইটে নিজেদের অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন অগণিত ভুক্তভোগীরা। অন্য স্মার্টফোন ব্যবহার করে বিষয়টির ভিডিয়োও করে টুইট করেন কেউ কেউ।

আইস ইউনিভার্স নামের ব্যবহারকারী বলেছেন যে এটি কেবল স্যামসাং ফোনেই ঘটে। তার ব্যক্তিগত পরীক্ষাগুলির সময়, এটি একটি নতুন স্যামসাং মিড-রেঞ্জের স্মার্টফোনটিতে ঘটেছে তবে গ্যালাক্সি নোট 8 নয়।

কিছু প্রতিবেদন অনুসারে, ওয়ালপেপারটির এই সমস্যাটির কারণ হিসাবে জানা গেছে কিছু নির্দিষ্ট কোড সহ এম্বেড হয়েছে ওয়ালপেপার গুলো। একটি হেক্স এডিটর ব্যবহার করে চিত্রটি খোলার মাধ্যমে দেখা গেছে যে এতে “Google Inc. 2016” এবং “Google Skia”. মেটাডাটা রয়েছে।

2018 সালে, একটি কালো ডট বার্তা, হোয়াটসঅ্যাপে এস এম এসের মাধ্যমে শেয়ার করা হয়েছিল যার ফলে অ্যাপ্লিকেশন এবং ব্যবহারকারীর স্মার্টফোনগুলি ক্লিক করা হলে কয়েক সেকেন্ডের জন্য হ্যাং হয়ে যায়।

ব্ল্যাক ডটের মতো একটি বার্তা, সাধারণত ম্যাসেজ বোমা নামে পরিচিত জায়গাগুলির মধ্যে লুকানো চিহ্ন থাকে যা ক্লিক করার পরে প্রসারিত হয়। প্রসারিত প্রতীকগুলি অ্যাপটিকে ওভারলোড করে এটি ক্রাশ করে।  এটি একধরনের ম্যালওয়ার বলে জানা গেছে।