Mahatma Gandhi’s statue outside the Indian Embassy in Washington DC desecrated by unruly elements of Black Lives Matter protesters.

মিনেসোটা অঙ্গরাজ্যে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়ডের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ এখনো চলছে। এই পরিস্থিতির মধ্যেই ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসের বাইরে থাকা মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুর চালানো হয়। এমনকী কালিও লাগিয়ে দেওয়া হয়। এই ঘটনা খুবই লজ্জাজনক বলে মন্তব্য করলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

গত বৃহস্পতিবার সকালে জানা যায়, ওয়াশিংটন ডিসির ভারতীয় দূতাবাসের সামনে থাকা মহাত্মা গান্ধীর মূর্তিটি নোংরা করার চেষ্টা হয়েছে। এনিয়ে বিতর্ক শুরু হওয়ার পরেই স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মূর্তিটিকে কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয় ও তদন্তে নামে স্টেট পার্ক পুলিশ। প্রাথমিকভাবে জানা যায়, জয় ফ্লয়েডের হত্যাকাণ্ডের প্রতিবাদের সময়ই ২ বা ৩ জুন এই ঘটনা ঘটেছে।

অভিযোগের আঙুল ছিল বর্ণবৈষম্যের বিরুদ্ধে বিক্ষোভে নামা মানুষদের বিরুদ্ধে। 

ভারতের পাশাপাশি এই ঘটনার তীব্র নিন্দা করা হয় মার্কিন প্রশাসনের তরফেও। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টার জানান, 'ওয়াশিংটনে গান্ধী মূর্তির উপর হামলার ঘটনায় আমরা মর্মাহত। এই বিষয়ে আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি।'