লকডাউনের ফলে সামাজিক দূরত্ব মানতে বন্ধ হয়ে গিয়েছিলো টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির সমস্ত কাজকর্ম। আনলক-ওয়ান চালুর পরই সতর্কতা মেনে অনেক অর্থনৈতিক ক্ষেত্রেই কাজ শুরু হয়েছে। সেইসাথে এবার কাজ শুরু হতে চলেছে টালিগঞ্জেও। আগামী ১০ জুন থেকে সিনেমা, মেগা সিরিয়াল, ওয়েব সিরিজ সহ সব কিছুর শ্যুটিং শুরু হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৃহস্পতিবার। যদিও এখনই অনুমতি মিলছে না কোনো শিশুশিল্পীর। থাকছে বয়স্ক শিল্পীদের জন্যও কিছু নিয়মনীতি। 

আজ মন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে বৈঠকে বসেছিল আর্টিস্ট ফোরাম, ফেডারেশন এবং প্রোডিউসারস গিল্ড সহ সমস্ত সংগঠনগুলি। সেখানেই শ্যুটিং শুরুর ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে । তার মধ্যে অন্যতম, ১০ বছরের কম বয়সী শিশু শিল্পীদের আপাতত শ্যুটিং ফ্লোরে আনা যাবে না। ৬৫ বছরের বেশি বয়সী কোনও অভিনেতা বা অভিনেত্রী মুচলেকা দিয়ে ফ্লোরে কাজ করতে পারবেন। শ্যুটিংয়ে ৩৫ জনের বেশি লোক নিয়ে কোনওভাবেই কাজ করা যাবে না। এছাড়াও বৈঠকে স্টুডিও স্যানিটাইজ করা, ফ্লোরে সামাজিক দূরত্ব বজায় রাখা-সহ একাধিক বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। শিল্পী বা টেকনিশিয়ানরা যে গাড়িতে যাতায়াত করবেন তাও যাতে জীবাণুমুক্ত করা যায় সেই বন্দোবস্ত করতে হবে প্রোডাকশনকে। 

যদিও টালিগঞ্জের শিল্পী, কলাকুশলীদের মধ্যে এখনই শ্যুটিং শুরু করা নিয়ে দ্বিমত রয়েছে বলে খবর। কারো মতে এখনই শ্যুটিং শুরু করা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। নিজেদের সুরক্ষার কথা মাথায় রেখেই আরও কয়েকদিন অপেক্ষা করে তারপর ভাবনাচিন্তা করা উচিত। কারণ মেকআপ আর্টিস্ট এর কাজের সময় সামাজিক দূরত্ব বজায় রাখা মুশকিল। এছাড়াও রয়েছে যাতায়াতের অসুবিধা। আবার কারো মতে ইন্ডাস্ট্রির বহু টেকনিশিয়ানের গত আড়াই মাস ধরে কোনও রোজগার নেই। তাঁদের সংকটের কথা ভেবেই কাজ শুরু করা উচিত।