• আয়ুর্বেদ ওষুধ 'করোনিল' ও 'স্বসরি বটি' করোনা চিকিৎসার ওষুধ বলে দাবি পতঞ্জলির
  • যথাযথভাবে পরীক্ষিত না হওয়া পর্যন্ত এই ওষুধের বিজ্ঞাপন ও প্রচার বন্ধ রাখার নির্দেশ আয়ুষ মন্ত্রকের 
  • পরীক্ষা চালানো হাসপাতালের প্রোটোকল, স্যাম্পল সাইজ, ইন্সস্টিটিউশনাল এথিক্স কমিটি ক্লিয়ারেন্স, সিটিআরআই রেজিস্ট্রেশন ও গবেষণার ফলাফলের তথ্য জানাতে বলা হয়েছে

করোনার থাবায় কুপোকাত বিশ্ব। চলছে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা। এখনও কোনও সংস্থাই ভ্যাকসিনের ব্যাপারে ততটা ভালো ফলাফল সামনে আনতে পারেনি। এদিকে আবিষ্কার হয়নি কোনও ওষুধও। একমাত্র গিলেড সায়েন্সেসের ওষুধ রেমডেসিভির করোনা আক্রান্তদের হাসপাতালে থাকার সময়সীমা কিছুটা কমিয়ে দেয় বলে দেখা গিয়েছে। এর মধ্যেই রামদেবের সংস্থা পতঞ্জলি সাংবাদিক বৈঠক করে করোনার ওষুধ আবিষ্কার করেছেন বলেই দাবি করেন। আয়ুর্বেদ ওষুধ 'করোনিল' ও 'স্বসরি বটি' করোনা চিকিৎসার ওষুধ বলে দাবি পতঞ্জলির। 

এই খবর প্রকাশ্যে আসতেই গবেষণার তথ্য চেয়ে পাঠাল কেন্দ্রীয় আয়ুষমন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে এক প্রেস রিলিজে বলা হয়েছে,কোভিড চিকিত্সার জন্য যে ওষুধের দাবি করা হয়েছে, তার কম্পোজিশন ও উপাদানের নাম সম্পর্কে বিস্তারিত জানাতে বলা হয়েছে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে।

মন্ত্রক সূত্রে জানা গেছে, কোভিড-১৯ এর জন্য যে যে হাসপাতালে গবেষণা চালানো হয়েছে, প্রোটোকল, স্যাম্পল সাইজ, ইন্সস্টিটিউশনাল এথিক্স কমিটি ক্লিয়ারেন্স, সিটিআরআই রেজিস্ট্রেশন ও গবেষণার ফলাফলের তথ্য জানাতে বলা হয়েছে। 

পাশপাশি, যথাযথভাবে পরীক্ষিত না হওয়া পর্যন্ত এই ওষুধের বিজ্ঞাপন ও প্রচার বন্ধ রাখতে বলা হয়েছে।