Sumantika Choudhury, New Delhi, 30 June 2020: শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা পর্যবেক্ষণ ব্র্যান্ড - ওমরন হেলথ কেয়ার ইন্ডিয়া, কৃত্রিম বুদ্ধিমত্তা ( আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ) তে পারদর্শী স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী - ফ্যাবলকেয়ার এর সাথে জোট বেঁধে দূরনিয়ন্ত্রিত সম্পূর্ণ হাইপারটেনশন ম্যানেজমেন্ট সার্ভিস বাড়িতেই নিয়ে আসছে। এর ফলে উচ্চরক্তচাপ এর রোগীরা উপকৃত হবেন। 



প্ল্যাটফর্মটির লক্ষ্য হ'ল প্রযুক্তি ও স্বাস্থপরিষেবার একযোগে হাইপারটেনসিভ রোগীদের অর্থাৎ উচ্চরক্তচাপের রোগীদের একস্থানে ডায়াগনোসিস থেকে শুরু করে নিয়মিত পর্যবেক্ষণ এবং চিকিৎসা সহ সব ধরনের পরিষেবা প্রদানকরা। এটি একটি একক প্ল্যাটফর্মে ডাক্তারদের দক্ষতা, রোগীদের ডেটা, হেলথকেয়ার ডিভাইস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিংয়ের (এআই / এমএল) এর সংমিশ্রণ। 



এই বিষয়ে ওমরন হেলথ কেয়ার ইন্ডিয়ার এমডি শ্রী মাসানোরি মাতসুবারা বলেন - " এই নতুন পরিস্থিতিতে স্বনিয়ন্ত্রিত ও এআই ভিত্তিক স্বাস্থ্য পরিষেবা বাস্তবিকভাবে জরুরি হয়ে উঠেছে এবং আমাদের এই জোট ভারতে এই ধরণের প্রথম দূর থেকে নিয়ন্ত্রিত 'হাইপারটেনশন ম্যানেজমেন্ট সার্ভিস' নিয়ে আসবে। এখনও অবধি ওমরন জনসাধারণকে তার হৃদযন্ত্রের স্বাস্থা পর্যবেক্ষণের জন্য উচ্চ গুণমান সম্পন্ন ডিজিটাল ব্লাড প্রেসার (বিপি) হোম মনিটরিং সলিউশন সরবরাহ করে এসেছে। তবে, ফ্যাবলকেয়ার এর সাথে আমাদের জোটের মাধ্যমে আমরা লক্ষ লক্ষ রোগীদের তাদের বাড়িতেই ডাক্তারের তত্ত্বাবধানে স্বাস্থ্য নিরীক্ষন পরিষেবাগুলিকে দক্ষতার সাথে ব্যবহার করতে সক্ষম করব। রোগীরা এর মাধ্যমে সঠিক মনিটরিং ডিভাইস, সঠিক নির্ণয় অর্থাৎ ডায়াগনোসিস, প্রেসক্রিপশন, রিয়েল টাইম ট্র্যাকিং এবং পর্যবেক্ষণ পরিষেবা পাবেন, এমনকি ওষুধ এর সরবরাহ ও ঝুঁকি সম্পর্কিত বিশ্লেষণের সুবিধাও পাবেন।" 



সময় মতো সঠিক রক্তচাপ পর্যবেক্ষণের গুরুত্ব মানুষকে উপলব্ধি করানোর মাধ্যমে ভারতে ওমরন হেলথ কেয়ারের দৃষ্টিভঙ্গি "জিরো হার্ট অ্যাটাকস এবং জিরো ব্রেন স্ট্রোকস" ফলপ্রসূ করার এটি একটি অনন্য প্রচেষ্টা। 



ব্যবহারকারীদের তাদের মোবাইল ডিভাইসে ফ্যাবল (PHABLE) অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং পরিষেবা শুরু করতে সঠিক সাবস্ক্রিপশন প্যাকেজগুলি বেছে নিতে হবে। এখন পর্যন্ত, অ্যাপটিতে ৮০০ এর বেশি ডাক্তার সহ ৬৫০০০ এর বেশি রোগী গ্রাহক রয়েছেন। এই অংশীদারি আগামী ১২ মাসে ১ মিলিয়ন উচ্চরক্তচাপের রোগীদের কাছে পরিষেবা পৌঁছানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা নেবে। 



এই উপলক্ষ্যে ফ্যাবলকেয়ার এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা শ্রী সুমিত সিনহা বলেন - "গত কয়েকমাসে গ্রাহকদের আচরণে একটি বড় পরিবর্তন এসেছে, একটি বিশাল জনগোষ্ঠী তাদের প্রাথমিক চাহিদা পূরণের জন্য এখন স্মার্টফোনের ব্যবহার করছেন। স্বাস্থ্য পরিষেবা একটি প্রাথমিক প্রয়োজন এবং ফ্যাবলকেয়ার প্রকৃতই বিশ্বাস করে যে ভাল স্বাস্থ্য পরিষেবা প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। ফ্যাবলকেয়ারে, আমাদের লক্ষ্য ক্রনিক রোগীদের জন্য ভালো স্বাস্থ্য পরিষেবার আয়োজন করা, শতাধিক রোগীর প্রাণ বাঁচাতে ডাক্তারদের সাহায্য করা এবং মহিলারা যাতে সুস্থ সন্তানের জন্ম দিতে পারেন তার জন্য সহায়তা করা। এই অংশীদারিত্ব বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল বিপি মনিটরিং ডিভাইস প্রস্তুতকারক - ওমরন এবং ভারতের বৃহত্তম হাইপারটেনশন ম্যানেজমেন্ট সংস্থা ফ্যাবলকেয়ারকে একত্রিত করে তুললো। এর মাধ্যমে উচ্চরক্তচাপের রোগীদের জন্য স্বাস্থ্য পরিষেবা তে একটি মৌলিক পরিবর্তন আনার চেষ্টা করা হল।" 



উচ্চরক্তচাপ স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের মতো কার্ডিওভাসকুলার রোগগুলির প্রাথমিক ঝুঁকির লক্ষণ । সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ভারতে প্রায় ৩৩% শহরবাসী এবং ২৫% গ্রামবাসী উচ্চরক্তচাপ সম্পন্ন। অবশ্য, ভারতে গ্রামাঞ্চলের এক-দশমাংশ উচ্চরক্তচাপের রোগী এবং শহরাঞ্চলের এক-পঞ্চমাংশ উচ্চরক্তচাপের রোগী তাদের বিপি নিয়ন্ত্রণে রাখেন ।