রাজ্যসভায় বিরোধীদের নিরিখে সংখ্যা বাড়ালো বিজেপি পরিচালিত এনডিএ-এর। শুক্রবার একপ্রস্থ নির্বাচনের ফল ঘোষণা করেছে কমিশন। সেই ফল ঘোষণার পর দেখা গিয়েছে, সংসদের উচ্চকক্ষে বিজেপির সাংসদ ৮৬ আর কংগ্রেসের ৪১। জানা গিয়েছে, বিজেপি পরিচালিত এনডিএ জোটের আসন শতাধিক। 

এদিকে, বিজেপি ঘনিষ্ঠ দল হিসেবে জাতীয় রাজনীতিতে পরিচিত এআইএডিএমকে ৯, বিজেডি ৯, ওয়াইএসআর কংগ্রেস ৬ সাংসদ সংখ্যা। দেশের ৬১টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন নির্ঘন্ট ১৯ জুন, ঘোষণা করেছিল কমিশন। যে ৬১টি আসনে ভোট হয়েছে, তার মধ্যে ৪২টি আসনে জয়ী প্রার্থী নবাগত।

আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪২ জন জয়লাভ করেছেন। বাকি ১৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। বিজেপি ৮টি, কংগ্রেস ও ওয়াইএসআর কংগ্রেস চারটি করে আসন জিতেছে। বাকিরা তিনটি আসনে জয়লাভ করেছে। ৬১ টি আসনের মধ্যে বিজেপি ১৭টি আর কংগ্রেস ৯টি আসন জিতেছে। বাকি আঞ্চলিক দলগুলোর খাতায় জমা পড়েছে। পিটিআই সূত্রে এমনটাই খবর।

রাজ্যসভায় বিজেপি বিরোধী দল হিসেবে পরিচিত কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম-সিপিআই আর ডিএমকে। বাকি দলগুলো গত কয়েক বছর ধরে মুখে বিজেপি বিরোধিতা করলেও, ভোটাভুটির সময় সরকারপক্ষকে সুবিধা করে দিয়েছে। 

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, মল্লিকার্জুন খাড়গের মতো মুখ জয় পেয়েছে। এছাড়া জয় পেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া ও লোকসভার প্রাক্তন ডেপুটি স্পিকার থাম্বিদুরাই।