উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণীর ফলাফল প্রকাশ হয় শনিবার। দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বোর্ডের পরীক্ষায় দ্বিতীয় হয় প্রাঞ্জল সিংহ। তাঁর আদর্শ ভারতের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি ও ‘মিসাইল ম্যান’ হিসেবে পরিচিত আব্দুল পকির জয়নুল আবেদিন আবদুল কালাম। তিনি দেশের সেবা করতে চান তাই বড় হয়ে আইএএস অফিসার হওয়াই লক্ষ্য প্রাঞ্জলের। 

প্রাঞ্জলের বাড়ি প্রয়াগরাজ জেলার একটি গ্রামে। তিনি ২০১৮ সালে উত্তরপ্রদেশের বোর্ডের হাইস্কুলের পরীক্ষায় ৯৩.৮৩ শতাংশ নম্বর পান। এরপর শিকারো গ্রামের সর্দার পটেল ইন্টারমিডিয়েট কলেজে ভর্তি হন। তাঁর বাবা অবধেশ কুমার সিংহ। এই কলেজেরই অধ্যক্ষ। বাবাই তাঁর অনুপ্রেরণা। সবসময় ভাল করে পড়াশোনা করতে উৎসাহ দিয়েছেন তাঁর বাবাই। মা গীতা সিংহ শিকারো গ্রামের জুনিয়র হাইস্কুলের শিক্ষিকা। প্রাঞ্জলের দিদি স্নেহা সিংহ এখন এনইইটি-র জন্য প্রস্তুতি নিচ্ছেন।

তিনি জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার জন্য স্কুল ছাড়াও রোজ ৬ ঘণ্টা করে পড়তেন তিনি। তিনি কলা বিভাগে স্নাতক হওয়ার পাশাপাশি নিজের চূড়ান্ত লক্ষ্য আইএএস অফিসার হওয়ার জন্যও প্রস্তুতি নিতে চান।

প্রাঞ্জল জানিয়েছেন, ‘আমার বিশ্বাস, ভালভাবে দেশের সেবা করতে পারব এবং আইএএস অফিসার হিসেবে গ্রামাঞ্চলের উন্নতি করতে পারব। এই কারণেই আমি ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা পাশ করতে চাই। আমার আদর্শ এপিজে আবদুল কালামের মতো আমিও জন্মভূমির উন্নতিতে অবদান রাখতে চাই।’

এই কৃতী পড়ুয়া আরও জানিয়েছেন, ‘যে কোনও পরীক্ষার জন্য সব বিষয়ে সমান গুরুত্ব দিয়ে অবহেলা না করে একটি নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী প্রস্তুতি নেওয়া উচিত সবার। তাঁর প্রিয় বিষয় ইংরাজি হলেও, সব বিষয়ই গুরুত্ব সহকারে পড়েছেন বলেই জানান।