করোনার থাবায় বিপর্যস্ত জনজীবন। ভারতের সাথে সাথে ধুঁকছে সারা বিশ্বের অর্থনীতি। সেই অর্থনীতি চাঙ্গা করাই এখন বিশাল চ্যালেঞ্জ। এখনও, বিদায় নেয়নি করোনা হয়নি প্রতিষেধক আবিষ্কার। করোনা সংক্রমণের জেরে দীর্ঘদিন যাবত কল কারখানা বন্ধ থাকায় বড়সড় ক্ষতি হয়ে গেছে দেশের অর্থনীতিতে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশের ক্ষুদ্র শিল্পগুলি। এবার এদের চাঙ্গা করে তুলতেই, ডুবন্ত অর্থনীতিকে টেনে তুলতে হাত বাড়িয়ে দিল গুগল। ক্ষুদ্র সংস্থার ব্যবসায়ীদের ঋণদান করতে চলেছে গুগল। গুগল পে অ্যাপের মাধ্যমেই দেশের কয়েক লক্ষ ব্যবসায়ীর হাতে টাকা তুলে দেবে তাঁরা। 

২০১৯ সালে টাকা-পয়সা আদান প্রদানের জন্য গুগল পে অ্যাপটি বাজারে নিয়ে এসেছিল গুগল। সেই থেকে এখনও পর্যন্ত অন্ত ৩০ লাখ ব্যবসায়ী এই অ্যাপের মাধ্যমেই টাকা আদানপ্রদান করেন। 

গুগল জানাচ্ছে, সরকারি হিসেব অনুযায়ী ভারতে প্রায় ৬ কোটি অতিক্ষুদ্র ও ক্ষুদ্র মাপের শিল্প সংস্থা রয়েছে। ‌সংস্থার এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, 'প্রতি মাসে আমরা প্রায় ১৫০ মিলিয়ন  ব্যবসায়ী ও গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করি। সে ফোনের মাধ্যমে হোক বা অনলাইন রিজার্ভেশন কিংবা ডাইরেকশন রিক্যোয়েস্ট।' 

সম্প্রতি '‌স্পট ফিচার' লঞ্চ করেছে গুগল। স্থানীয় ব্যবসায়ীদের যাতে সহজেই চিহ্নিত করা যায়, সেই কারণে এই নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। ‌এই ফিচারটিও গুগল পে অ্যাপ দিয়ে অ্যাকসেস করতে পারেন গ্রাহকেরা।