After assuming charge as Chairman of WHO Executive Board, I said my country & I are deeply moved to have been bestowed with this honour. I also paid homage to those hundreds of thousands who have lost their lives due to COVIDー19: Dr Harsh Vardhan
হু-র এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান পদে বিভিন্ন আঞ্চলিক গোষ্ঠীর মনোনীত সদস্যকে রোটেশনের ভিত্তিতে নির্বাচিত করা হয়। গত বছরই ঠিক হয়, এবার ভারতীয় প্রতিনিধি এই পদে বসবেন। এটা পূর্ণ সময়ের কাজ নয়, শুধু এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকগুলিতে নেতৃত্বদান করতে হবে। এটি একটি পূর্ণ-সময়ের দায়িত্ব নয় এবং কেবলমাত্র কার্যনির্বাহী বোর্ডের সভায় মন্ত্রীর সভাপতির প্রয়োজন হবে। এক্সিকিউটিভ বোর্ডের মূল কাজ হল হেলথ অ্যাসেম্বলি-র সিদ্ধান্ত ও নীতিগুলিকে প্রণয়ন করা, এ ব্যাপারে পরামর্শ দেওয়া ও কার্যে পরিণত করা। হু-র দক্ষিণ-পূর্ব এশিয়া গ্রুপ সর্বসম্মতভাবে তিন বছরের মেয়াদে নির্বাহী বোর্ডে ভারতের মনোনীত প্রার্থীকে বসানো হল। 

হু-র এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান হলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এদিন তিনি দায়িত্ব গ্রহন করলেন। ৩৪ সদস্যের এই বোর্ডের প্রধান তিনি। জাপানের হিরোকি নাকাতানির স্থলাভিষিক্ত হলেন তিনি।

টুইটারে স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, হু-র এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান পদে নিযুক্ত হওয়ার সম্মান পেয়ে আমি ও আমার দেশ উভয়েই আপ্লুত। করোনায় মৃত হাজার হাজার মানুষকে আমি শ্রদ্ধা জানাচ্ছি।

স্বাস্থ্যমন্ত্রী এদিন বলেন, আমি জানি আমি এই মহামারী হিসাবে বিশ্বব্যাপী সঙ্কটের সময়ে এই অফিসে প্রবেশ করছি। এমন এক সময়ে, যখন আমরা সবাই বুঝতে পারি যে আগামী 2 দশকে অনেকগুলি স্বাস্থ্য চ্যালেঞ্জ থাকবে।