ভারতের প্রথম রাজ্য হিসেবে বাংলায় শুরু হবে সেন্টিনাল সার্ভে


এবার পরিবেশ বান্ধব শিল্প গড়তে উদ্যোগী হল রাজ্য সরকার। রাজ্যের ৬জেলার ৫০ হাজার একর জমিতে হবে সেই শিল্প। প্রকল্পের নাম মাটির সৃষ্টি। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, ইতিমধ্যে সাড়ে ৬ হাজার একর জমিতে ওই প্রকল্প গড়ে তোলার কাজ শুরু হয়েছে। 

বাঁকুড়া, পুরুলিয়া বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তৈরি হবে মাটির সৃষ্টি প্রকল্প। সংশ্লিষ্ট এলাকার কৃষকদের নিয়ে সমবায় সমিতি গড়ে প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

রাজ্যের যে এলাকা গুলিতে চাষ ভালো হয় না, রুক্ষ মাটি রয়েছে সেই সব এলাকাগুলিতে এই প্রকল্পের কাজ হবে বলে জানা গেছে। বহুদিন আগে থেকেই এই প্রকল্প নিয়ে বিশেষ চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছিল রাজ্য সরকার। ওই ছয় জেলার সাড়ে ৬ হাজার একর জমিতে ইতিমধ্যেই প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এদিন আরও ঘোষণা করেন, লকডাউন উঠলেই বাংলার প্রতি জেলায় সেন্টিনেল সার্ভে হবে। তিনি জানান, ডেঙ্গির মত করোনাও তার রূপ বদলাচ্ছে। গতিবিধি বদলাচ্ছে। আগামীদিনে তার গতিপ্রকৃতি কী হবে, তা জানতে ও ভবিষ্যতে করোনা আটকাতে কী কৌশল নেওয়া হবে, তা নির্ধারণ করতে একটি সার্ভে করা হবে। এটা রাজ্য সরকার করবে। ভারতের প্রথম রাজ্য হিসেবে বাংলায় শুরু হবে এই সার্ভে। মমতা বলেন, বিভিন্ন মহামারীর ক্ষেত্রে এই সার্ভে কাজে লাগবে।